Advertisement
১৩ জুন ২০২৪
Filariasis

অণ্ডকোষে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন যুবক, পরীক্ষায় দেখা গেল ভিতরে কিলবিল করছে কৃমি!

গোপনাঙ্গে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া এক রোগীর অণ্ডকোষে নড়াচড়া করছিল জ্যান্ত কৃমি! এমনই জানালেন দিল্লির চিকিৎসকরা।

২৬ বছর বয়সি এক যুবক গোপনাঙ্গে ব্যথা নিয়ে নয়াদিল্লির একটি হাসপাতালে ভর্তি হন।

২৬ বছর বয়সি এক যুবক গোপনাঙ্গে ব্যথা নিয়ে নয়াদিল্লির একটি হাসপাতালে ভর্তি হন। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

অণ্ডকোষে পোকার নাচন! শুনতে যেমনই লাগুক, বিষয়টিকে এমন ভাবেই ব্যাখ্যা করছেন চিকিৎসকরা। সম্প্রতি ২৬ বছর বয়সি এক যুবক গোপনাঙ্গে ব্যথা নিয়ে নয়াদিল্লির একটি হাসপাতালে ভর্তি হন। সেখানে পরীক্ষায় ধরা পড়ে ঘটনাটি। সম্প্রতি বিজ্ঞানপত্রিকা ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’-এ গোটা ঘটনা জানিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন ওই হাসপাতালের চিকিৎসকেরা। তাতেই সামনে এসেছে বিষয়টি।

চিকিৎসকেরা জানিয়েছেন, গোপনাঙ্গের ব্যথা নিয়ে যখন ওই যুবক হাসপাতালে আসেন, তখন প্রাথমিক পরীক্ষায় দেখা যায়, যুবকের ডান দিকের অণ্ডকোষটি ফুলে রয়েছে। সঙ্গে রয়েছে ব্যথা ও জ্বর। তড়িঘড়ি আল্ট্রা সাউন্ড পরীক্ষা করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। আর সেই পরীক্ষাতেই দেখা যায়, অণ্ডকোষের যে লসিকাবাহের মাধ্যমে দেহতরল ও শ্বেত রক্তকণিকা পরিবাহিত হয়, তাতে পোকার মতো দেখতে কিছু জিনিস নড়াচড়া করছে। আরও কিছু পরীক্ষার পর জানা যায়, ওই যুবক ‘লিম্ফ্যাটিক ফাইলেরিয়েসিস’ রোগে আক্রান্ত। চলতি ভাষায় একে গোদ বলে। ক্রান্তীয় ও নিরক্ষীয় অঞ্চলে মশার কামড়ের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই রোগ।

‘ফাইলেরিয়াল ডান্স’ সঙ্কেতের সেই ছবি।

‘ফাইলেরিয়াল ডান্স’ সঙ্কেতের সেই ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু পোকার নাচের মতো যে জিনিসটি দেখা যাচ্ছিল, সেটি কী? চিকিৎসকরা জানাচ্ছেন, একে ‘ফাইলেরিয়াল ডান্স’ সঙ্কেত বলে। জীবন্ত কৃমি লসিকাবাহের মধ্য দিয়ে দেহের বিভিন্ন অঙ্গে ছড়িয়ে পড়তে পারে। তার পর সেখানে এই জীবন্ত কৃমিগুলি কখনও নড়াচড়া করলে এমন ঘটনা ঘটে। চিকিৎসকরা জানাচ্ছেন, ওই যুবক অত্যন্ত ভাগ্যবান। খুব অল্পেই তাঁর রোগ ধরা পড়ে গিয়েছে। ৩ সপ্তাহ পরজীবীনাশক ওষুধ খাওয়ার পর অনেকটাই সুস্থ তিনি। পরবর্তী পরীক্ষায় আর কৃমির হদিস মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Filariasis Rare Disease Bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE