Advertisement
১৭ জুলাই ২০২৪
Cancer Vaccine

এমআরএনএ টিকায় সাফল্য ক্যানসারেও, কোভিড টিকা তৈরির পদ্ধতি কাজে লাগিয়েই সারবে ক্যানসার?

ওষুধ প্রস্তুতকারী সংস্থা মডার্না জানিয়েছে, তাদের নবনির্মিত এমআরএনএ টিকা সাফল্য পেয়েছে ত্বকের ক্যানসারের বিরুদ্ধে।

এমআরএনএ টিকা ভবিষ্যতে ক্যানসারের বিরুদ্ধেও কাজে আসতে পারে।

এমআরএনএ টিকা ভবিষ্যতে ক্যানসারের বিরুদ্ধেও কাজে আসতে পারে। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৪:১৯
Share: Save:

জিনগত উপাদান আরএনএ-কে কাজে লাগিয়ে তৈরি হয়েছিল কোভিডের প্রতিষেধক। তখনই আশার আলো দেখেছিলেন গবেষকরা। জানিয়েছিলেন, এই এমআরএনএ টিকা ভবিষ্যতে ক্যানসারের বিরুদ্ধেও কাজে আসতে পারে। সেই আশা যে খুব একটা ভিত্তিহীন ছিল না, তেমনই ইঙ্গিত মিলল ওষুধ প্রস্তুতকারী সংস্থা মডার্নার নতুন একটি টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলে। ওষুধ প্রস্তুতকারী সংস্থাটি জানিয়েছে, তাদের নবনির্মিত ক্যানসাররোধী এমআরএনএ টিকা সাফল্য পেয়েছে ত্বকের ক্যানসারের বিরুদ্ধে।

মঙ্গলবার মডার্নার তরফ থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়, মেলানোমা নামের এক ধরনের ত্বকের ক্যানসারে আক্রান্ত রোগীদের চিকিৎসায় পরীক্ষামূলক ভাবে নতুন এই টিকা প্রয়োগ করা হয়েছিল। এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন মোট দেড়শো জন রোগী। বিশেষ এই ক্যানসারের চিকিৎসায় এখন পেমব্রোলিজুম্যাব নামের এক ধরনের ওষুধ ব্যবহার করা হয়। পরীক্ষামূলক প্রয়োগে এই ওষুধটির সঙ্গে এমআরএনএ প্রতিষেধক দেওয়া হয় রোগীদের। অপর একটি ওষুধ প্রস্তুতকারী সমস্যা মেরেকের সঙ্গে হাত মিলিয়ে এই কাজ করে মডার্না।

ক্যানসারের বিরুদ্ধে এই টিকা সফল হলে বড় বদল আসতে পারে ক্যানসার চিকিৎসায়।

ক্যানসারের বিরুদ্ধে এই টিকা সফল হলে বড় বদল আসতে পারে ক্যানসার চিকিৎসায়। ছবি: সংগৃহীত

সংস্থার দাবি, এই পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য মিলেছে। টিকা নেওয়ার পর ক্যানসারের ফিরে আসা ও রোগীমৃত্যুর আশঙ্কা কমেছে প্রায় ৪৪ শতাংশ। সংস্থার দাবি, ভবিষ্যতে শুধু ত্বক নয়, অন্যান্য ক্যানসারের বিরুদ্ধেও এই ধরনের টিকা তৈরি করার চেষ্টা করবে তারা। প্রসঙ্গত, কোভিড আসার আগে জিনগত উপাদান থেকে তৈরি এই ধরনের টিকার খুব বেশি প্রচলন ছিল না। কোভিড আটকাতে আধুনিক এই টিকার সাফল্যই মডার্নাকে পরিচিতি এনে দেয়। ক্যানসারের বিরুদ্ধেও এই টিকা সফল হলে বড় বদল আসতে পারে ক্যানসার চিকিৎসায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Vaccine mRNA vaccine Moderna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE