Advertisement
২১ জুন ২০২৪
Food habits

রোজই একটু করে মাংস খান? কোন কোন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে জেনে নিন

প্রোটিন, প্রয়োজনীয় বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজের উৎস হলেও প্রতি দিন মাংস খাওয়া শরীরে ক্ষতি করতে পারে বলে জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

Eating meat daily can cause heart disease, diabetes and pneumonia

প্রতি দিন মাংস খাওয়া শরীরে ক্ষতি করতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৭
Share: Save:

সকালে যদি মাংসের ঝোল হয়, রাতে কষা করতেই হবে। আবার বাড়ির বাইরে কাজের মাঝে খিদে পেলে চিকেন রোল বা চিকেন বার্গার তো আছেই। সপ্তাহান্তে বাইরে খেতে গিয়ে কি আর নিরামিষ খাবার খাবেন? স্টার্টার থেকে শুরু করে মেন কোর্স— সবেতেই মাংস রয়েছে। প্রোটিন, প্রয়োজনীয় বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজের উৎস হলেও প্রতি দিন মাংস খাওয়া শরীরে ক্ষতি করতে পারে বলে জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা। তথ্যটি সম্প্রতি প্রকাশিত হয়েছে বিএমসি মেডিসিন পত্রিকায়।

গবেষণায় বলা হয়েছে, যাঁরা সপ্তাহে দু’-তিন দিনের বেশি মাংস খান, তাঁদের পাকস্থলীর ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। এর আগেও একাধিক গবেষণায় খাসির মাংসের ক্ষতিকর প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছে। যদিও সেখানে প্রক্রিয়াজাত মাংসের খারাপ প্রভাবের উপরেই জোর দেওয়া হয়েছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-ও গবেষকদের সঙ্গে এ বিষয়ে সহমত। ৮ বছর ধরে ব্রিটেনে প্রায় ৫ লক্ষ মানুষের উপর চলা সমীক্ষা শেষে দেখা গিয়েছে, যাঁদের সপ্তাহে তিন দিন বা তার বেশি মাংস খাওয়ার অভ্যাস, তাঁদের হার্ট, ক্যানসার এবং নিউমোনিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এমনকি, তা থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন গবেষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food habits Meat Heart Disease pneumonia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE