Advertisement
০৭ মে ২০২৪
Fitness Tips for Men

পেশাগত চাপ তো আছেই, সঙ্গে সাংসারিক দায়িত্ব, পুরুষরা কী ভাবে ফিট থাকবেন?

ফিট থাকার জন্য ডায়েট কিংবা জিমে যেতে হবে এমন নয়। রোজের জীবনে কিছু নিয়ম মেনে চললেই ফিট থাকতে পারেন পুরুষেরা।

Symbolic Image.

ভাল থাকার টোটকা। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০২
Share: Save:

বা়ড়ির অনেক দায়িত্বই পালন করেন পুরুষেরা। সেই সঙ্গে পেশাগত চাপ তো আছেই। এত কিছু সামলে নিজের যত্ন নেওয়ার সুযোগ হয় না অনেকেরই। জীবনে সকলেরই ব্যস্ততা বেড়েছে। বাড়ি এবং বাইরে সমান্তরালে সামলানো সহজ নয়। তবু আপ্রাণ চেষ্টা করে যান। বাইরে থেকে নিজেদের সুস্থ-সবল মনে করলেও সব সময়ে তো ভিতর থেকে ফিট থাকা সম্ভব নয়। অন্তত দীর্ঘ দিনের অনিয়ম আর নিজের প্রতি অযত্ন ফিটনেস কমতে থাকে। সে কারণে অল্প কাজ করলেই হাঁপিয়ে ওঠা, সারা ক্ষণ ক্লান্তি, মেজাজ তিরিক্ষে হয়ে থাকার মতো সমস্যাগুলি হয়। ফিট থাকার জন্য ডায়েট কিংবা জিমে যেতে হবে, এমন নয়। রোজের জীবনে কিছু নিয়ম মেনে চললেই ফিট থাকতে পারেন পুরুষেরা।

ধূমপান ত্যাগ করুন

ধূমপানের অভ্যাস আছে? তা হলে এখনই ত্যাগ করুন এই অভ্যাস। এতে কেবল ক্যানসারের ঝুঁকি বাড়ে না, শরীরে একাধিক রোগ বাসা বাঁধে এই অভ্যাসের কারণে। তবে শুধু ধূমপান নয়, মদ্যপানের অভ্যাস থাকলে সেটিও ছাড়তে হবে।

শরীরচর্চা

সারা দিনে কাজের ব্যস্ততায় শারীরিক ধকল কম যায় না। তবে ফিট থাকার জন্য সেটাই যথেষ্ট নয়। সুস্থ থাকতে আলাদা করে শরীরচর্চা করতে হবে। তার মানে জিমে যেতে হবে, তা নয়। বাড়িতেও কিন্তু নিয়ম করে হালকা দু’-একটি ব্যায়াম করে নিতে পারেন।

ভিটামিন ডি খেতে পারেন

কায়িক পরিশ্রম বেশি হাড়ের স্বাস্থ্যের ক্ষয় হয়। তাই হাড়ের খেয়াল রাখতে ভিটামিন ডি বেশি করে খেতে হবে। ভিটামিন ডি সমৃদ্ধ খাবার নিয়ম করে খেলে হাড় মজবুত হবে। তবে শুধু খাবারের উপর ভরসা রাখলে চলবে না। সেই সঙ্গে রোদেও থাকা জরুরি। কারণ, ভিটামিন ডি-র সমৃদ্ধ উৎস হল সূর্যালোক। চাইলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে হবে।

স্বাস্থ্য পরীক্ষা

আপনার শরীরে যদি কোনও রোগ না-ও থাকে, তা হলেও বছরে এক বার অন্তত স্বাস্থ্য পরীক্ষা করাতেই হবে। আগে থেকে কোনও রোগ ধরা পড়লে তাকে গোড়াতেই নির্মূল করা সহজ। তাই নিয়ম করে শারীরিক পরীক্ষা করানো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness men
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE