Advertisement
১৮ এপ্রিল ২০২৪
breast implants

স্তন প্রতিস্থাপন করলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি, দাবি গবেষণায়

সম্প্রতি আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিআই) জানিয়েছে, স্তন প্রতিস্থাপনের সঙ্গে সঙ্গে স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং লিম্ফোমা ক্যনসার হওয়ার ঝুঁকি বাড়ে।

স্তন প্রতিস্থাপন করানো কতটা নিরাপদ?

স্তন প্রতিস্থাপন করানো কতটা নিরাপদ?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১০:১০
Share: Save:

কসমেটিক সার্জারির মধ্যে এখন অন্যতম জনপ্রিয় হল ব্রেস্ট ইমপ্লান্ট বা স্তন প্রতিস্থাপন। বিশ্ব জুড়ে এর প্রচলন বাড়ছে ধীরে ধীরে। স্তন ক্যানসারের মতো অসুখের প্রকোপে অনেক ক্ষেত্রে মহিলাদের স্তনহানি হয়। তা ছাড়া, সৌন্দর্যবৃদ্ধির লক্ষ্যেও অনেক মহিলারই স্তনের আকার পরিবর্তন করেন। রূপান্তরকামীরাও স্তন প্রতিস্থাপনের পথে পা রাখেন। তাই হালফিলে তারকা থেকে সাধারণ মানুষ, সকলের মধ্যেই বেশ জনপ্রিয় স্তন প্রতিস্থাপনের পদ্ধতি।

সম্প্রতি আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিআই) জানিয়েছে, স্তন প্রতিস্থাপনের সঙ্গে সঙ্গে স্কোয়ামাস সেল কার্সিনোমা এবং লিম্ফোমা ক্যানসার হওয়ার ঝুঁকিও বাড়ে। যাঁরা স্তন প্রতিস্থাপন করেছেন, তাঁদের মধ্যে করা এক সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এ বছর ১ সেপ্টেম্বর পর্যন্ত, এফডিএ কাছে স্তন প্রতিস্থাপন হয়েছে, এমন মহিলাদের মধ্যে ১০ জন স্কোয়ামাস সেল কার্সিনোমা নামক ত্বকের ক্যানসারে আক্রান্ত ব্যক্তির রিপোর্ট জমা পড়েছে। পাশাপাশি, ১২টি এমন রিপোর্টও জমা পড়েছে, যাঁরা লিম্ফোমা ক্যানসারে ভুগছেন। এই রোগে আক্রান্ত হলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তবে স্তন প্রতিস্থাপন করাতেই তাঁরা ক্যানসারে আক্রান্ত হয়েছেন, নাকি কোনও বিশেষ ধরনের ইমপ্লান্ট ব্যবহার করার ফলে এমনটা হচ্ছে, তা এখনও গবেষণাসাপেক্ষ।

স্যালাইন ইমপ্লান্টস এবং সিলিকন ইমপ্লান্টস, সব ধরনের প্রতিস্থাপনের ক্ষেত্রেই রোগীরা বিশেষ ধরনের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন, এমনটাই বলছে সমীক্ষা। সকলেরই স্তন ফুলে যাওয়া, স্তনে ব্যথা, স্তনের চারপাশে কালো দাগের মতো উপসর্গ দেখা দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

breast implants Cancer Skin Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE