Advertisement
১১ মে ২০২৪
Menopause

৫০ পেরিয়ে গেলেও ঋতুস্রাব বন্ধ না হওয়া কি অস্বাভাবিক? বুঝবেন কী করে?

স্ত্রীরোগ চিকিৎসকদের মতে, মহিলাদের গড়ে ৫১ বছর বয়সে ঋতুবন্ধ হয়। ধূমপান, গর্ভনিরোধকের অধিক ব্যবহার ইত্যাদি কারণে ঋতুবন্ধ পিছিয়ে যায়। আর কী কী কারণে এমনটা হতে পারে?

বাড়তি ওজনের কারণেও ঋতুবন্ধ পিছিয়ে যেতে পারে।

বাড়তি ওজনের কারণেও ঋতুবন্ধ পিছিয়ে যেতে পারে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ২০:২৭
Share: Save:

বয়স ৪৫ ছুঁইছুঁই হলেই যে কারণে মহিলাদের রাতের ঘুম উড়ে যায়, তা হল ঋতুবন্ধ বা মেনোপজ়। শারীরিক এই পরিবর্তনের কারণে অনেকে মহিলাই অবসাদে ভোগেন। ঋতুবন্ধ একটি অত্যন্ত স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া, যার সম্মুখীন আপনাকে এক দিন না এক দিন হতেই হবে!

ঋতুবন্ধ ঠিক কখন হয়?

জন্মের সময়ে প্রত্যেক মহিলার ডিম্বাশয়ে প্রায় ১০ লক্ষ ডিম্বাণু থাকে। ঋতুস্রাব শুরু হওয়ার পর থেকেই শরীর এই ডিম্বাণুগুলিকে এক এক করে ছাড়তে থাকে, বয়স ৩০ পেরোনোর পর সংখ্যাটা কমতে শুরু করে। ৪০-এর পর আরও দ্রুত হারে কমে যেতে থাকে ডিম্বাণুর সংখ্যা। এর সঙ্গে কমে আসে সন্তানধারণের সম্ভাবনাও। ডিম্বাণু নিঃশেষিত হয়ে গেলে ডিম্বাশয়ে আর ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন ক্ষরিত হয় না। তখনই হয় ঋতুবন্ধ। বছর খানেক টানা ঋতুস্রাব না হলে ধরে নিতে হবে যে, ঋতুবন্ধ হয়ে গিয়েছে। স্ত্রীরোগ চিকিৎসকদের মতে, মহিলাদের গড়ে ৫১ বছর বয়সে ঋতুবন্ধ হয়। মূলত ৪৫ থেকে ৫৫ বছর বয়সের মধ্যই অধিকাংশ মহিলার ‌ঋতুবন্ধ হয়। তবে অনেকের ক্ষেত্রেই ধূমপান, গর্ভনিরোধকের অধিক ব্যবহার, বাড়তি ওজন ইত্যাদির কারণে ঋতুবন্ধ পিছিয়ে যায়।

ঠিক কোন কোন কারণে পিছিয়ে যেতে পারে ঋতুবন্ধ?

১) জিনগত কারণে অনেকের ঋতুবন্ধ দেরিতে হয়। যাঁদের মায়েদের ঋতুবন্ধ দেরিতে হয়েছে, সেই মহিলাদের ক্ষেত্রেও একই সম্ভাবনা থাকে।

২) বাড়তি ওজনের কারণেও ঋতুবন্ধ পিছিয়ে যেতে পারে। শরীরে অতিরিক্ত মেদ থাকলে সেই মেদ থেকে ইস্ট্রোজেন তৈরি হয় তাই স্বাভাবিক ভাবেই ঋতুবন্ধ পিছিয়ে যায়।

৩) যাঁদের শরীরে ইস্ট্রোজেনের ক্ষরণ বেশি, তাঁদেরও দেরিতে ঋতুবন্ধ হয়।

৪) অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, বেশি বার যাঁরা অন্তঃসত্ত্বা হয়েছেন, তাঁদেরও ঋতুবন্ধ দেরিতে হয়েছে।

৫) বেশি বয়সেও যে মহিলারা নিয়মিত সঙ্গম করেন, তাঁদের ক্ষেত্রেও ঋতুবন্ধ দেরিতে হতে পারে।

৫৫ পেরিয়ে গেলেও ঋতুস্রাব বন্ধ না হলে অবশ্যই এক বার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৫৫ পেরিয়ে গেলেও ঋতুস্রাব বন্ধ না হলে অবশ্যই এক বার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। ছবি: শাটারস্টক।

দেরিতে ঋতুবন্ধ হওয়া কি চিন্তার বিষয়?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ঋতুবন্ধ দেরিতে হলে মহিলাদের মূত্রথলি, জরায়ু এবং স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অনকোলজির করা সমীক্ষাও একই কথা বলা হয়েছে। ৫৫ পেরিয়ে গেলেও ঋতুস্রাব বন্ধ না হলে অবশ্যই এক বার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। শরীরের স্থিতি বুঝে তাঁরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে বুঝতে পারবেন, আদৌ ক্যানসারের সম্ভাবনা আছে কি না। তবে এ কথাও ঠিক যে, দেরিতে ঋতুবন্ধ হলে হৃদ্‌রোগ ও অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause period Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE