Advertisement
০৩ মে ২০২৪
Home Remedies for Bloating

ঋতুস্রাবের সময়ে পেট ফাঁপার সমস্যা হয়? আরাম দিতে পারে হেঁশেলের ৫ মশলা

ঋতুস্রাবের সময়ে দেহের বিভিন্ন প্রকোষ্ঠে জল এবং সোডিয়াম জমার পরিমাণ বাড়তে থাকে। তাই পেটের সঙ্গে সঙ্গে মুখ, চোখ, পায়েও অতিরিক্ত ফোলা ভাব দেখা যায়।

Symbolic image of Bloating during period

ঋতুস্রাবের সময় পেট ফাঁপা থেকে মুক্তি পেতে কী কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৭:৪৪
Share: Save:

একে ঋতুস্রাবের যন্ত্রণা, তার উপর পেট ফাঁপা। এই সময়ে খাবার একটু এ দিক থেকে ও দিক হলেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন বেশির ভাগ মহিলা। তবে চিকিৎসকদের মতে, শুধু খাওয়ার দোষে নয়, ঋতুস্রাবের সময়ে হরমোনের তারতম্যে মনের উপর যেমন প্রভাব পড়ে, তেমন পেটও ফুলে থাকে। এই সময়ে দেহের বিভিন্ন প্রকোষ্ঠে জল এবং সোডিয়াম জমার পরিমাণ বাড়তে থাকে। পেটের সঙ্গে সঙ্গে মুখ, চোখ, পায়েও অতিরিক্ত ফোলা ভাব দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন হেঁশেলের পাঁচ দাওয়াইয়ে।

১) মৌরি ভেজানো জল

ঋতুস্রাবের সময়ে পেট ভার হয়ে থাকলে খানিকটা মৌরি ভেজানো জল খেয়ে নিলেও উপকার মিলবে। মৌরিতে থাকা বিভিন্ন যৌগ পাকস্থলীর পেশিগুলিকে শিথিল করে। ফলে ঋতুস্রাবের সময়ে ব্যথা-যন্ত্রণা কমে। আবার পেটে গ্যাসের সমস্যা থেকেও মুক্তি মেলে। এক গ্লাস জলে এক চামচ মৌরি আগের রাত থেকে ভিজিয়ে রাখতে পারেন। আবার জলে ফুটিয়ে ঠান্ডা করেও খেতে পারেন।

২) পুদিনার চা

ঋতুস্রাবের সময়ে পেট ফাঁপার সমস্যায় উপকার দিতে পারে পুদিনা পাতা। গরমের দিনে শরীর ঠান্ডা রাখাও জরুরি। জলে ভিজিয়ে বা চা বানিয়ে খেতে পারলে পেট ফাঁপার সমস্যা যেমন নিয়ন্ত্রণে থাকে, তেমনই শরীরে জলের ঘাটতিও হতে দেয় না।

Image of Cucumber Water

পেট ফাঁপার সমস্যায় উপকার মিলতে পারে শসা ভেজানো জল খেলে। ছবি- সংগৃহীত

৩) জিরে-জোয়ানের চা

পেটের সমস্যায় জিরে এবং জোয়ান, দুই-ই সমান উপকারী। হজমের সমস্যা থেকে পেট ফাঁপা, সবই নির্মূল করতে পারে এই দু’টি মশলা। জোয়ানের মধ্যে থাকা থাইমল নামক যৌগ শরীরে গিয়ে এক প্রকার গ্যাস্ট্রিক রস নিঃসরণ করে। এই রস গ্যাসের সমস্যা দূর করে। জিরে ঋতুস্রাবকালীন যন্ত্রণাও দূর করে।

৪) শসা ভেজানো জল

একটি বড় পাত্রে ৫ থেকে ৬ গ্লাস জল নিন। এর মধ্যে দিয়ে দিন টুকরো করে কাটা একটি শসা। চাইলে দিতে পারেন পুদিনা পাতাও। সারা রাত ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকাল থেকে বার বার খেতে থাকুন এই জল। পেট ফাঁপার সমস্যায় এই উপাদান কাজে দেবে।

৫) ক্যামোমাইল টি

ঋতুস্রাব চলাকালীন তীব্র যন্ত্রণা থেকে মুক্তি পেতে খেতে পারেন ক্যামোমাইল চা। বিশেষ এই চা স্নায়ুগুলিকে শিথিল করতে সাহায্য করে। ফ্ল্যাবোনয়েড্‌স এবং টাপরেনয়েড্‌স-এ সমৃদ্ধ এই চা পেট ফাঁপাও নিয়ন্ত্রণে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Periods Menstruation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE