Advertisement
০৬ মে ২০২৪
Immunity Booster Foods

বসন্ত মানেই ভাইরাল সংক্রমণের ঝুঁকি! দ্রুত সুস্থ হয়ে উঠতে ডায়েটে কোন ৫ খাবার রাখতেই হবে?

বসন্তে এক বার ভাইরাস ঘটিত অসুখে আক্রান্ত হলে খাওয়াদাওয়ায় ঠিক মতো নজর না দিলে মুশকিল। দ্রুত সুস্থ হয়ে উঠতে চাইলে ডায়েটে কোন কোন খাবার রাখতেই হবে, রইল হদিস।

ভাইরাল সংক্রমণ ঠেকাতে ভরসা রাখবেন কোন খাবারে?

ভাইরাল সংক্রমণ ঠেকাতে ভরসা রাখবেন কোন খাবারে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৭:২৭
Share: Save:

শীতের শেষে বসন্তের হাত ধরে বেড়ে যায় ভাইরাস ঘটিত সংক্রমণের চোখরাঙানি। বায়ুবাহিত এই অসুখ সহজেই ছড়ায়। তাই সতর্ক থাকতে হবে প্রথম থেকেই। আর এই মরসুমে এক বার ভাইরাল অসুখে আক্রান্ত হলে খাওয়াদাওয়ায় ঠিক মতো নজর না দিলে মুশকিল। দ্রুত সুস্থ হয়ে উঠতে চাইলে ডায়েটে কোন কোন খাবার রাখতেই হবে, রইল হদিস।

সজনে: বসন্তের মরসুমে সজনে ফুল এবং ডাঁটা খেতে পারেন। এই সময় বায়ুবাহিত নানা অসুখ ঠেকাতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সজনে ফুল ও ডাঁটা বেশ উপকারী। বাজারে সজনে গুঁড়োও কিনতে পাওয়া যায়, গরম জলে সেই গুঁড়ো মিশিয়েও চায়ের মতো খেতে পারন।

নিম: নিমপাতা এমনিতেই জীবাণুনাশক। এই সময় বেশি করে নিমপাতা খেতে হবে। নিমপাতা ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে। স্বাদে তেতো হলেও এই পাতা কিন্তু রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

টক ফল: মুসাম্বি, কমলালেবু, পাতিলেবু ডায়েটে বেশি করে রাখুন। এই সব ফলে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

টক দই: টক দই টক্সিন দূর করে শরীরকে ভিতর থেকে পরিষ্কার রাখতে সাহায্য করে। শরীর ভিতর থেকে টক্সিনমুক্ত থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই বেড়ে যায়। বসন্তের রোগ ঠেকাতে তাই ভরসা রাখতে পারেন এই ধরনের প্রোবায়োটিক উপাদান যুক্ত খাবারের উপর।

সবুজ শাকসব্জি: সবুজ শাকসব্জিতে রয়েছে মিনারেলস, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান। এগুলি শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সংক্রমণ জাতীয় রোগের ঝুঁকি কমায় সবুজ শাকসব্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE