Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

মঙ্গলবার মালদহ ও মুর্শিদাবাদ মিলিয়ে চার কেন্দ্রে ভোট, কোথায় কী পরিস্থিতি, জানাল কমিশন

রাজ্যের চার লোকসভা কেন্দ্র— মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে নির্বাচন হবে মঙ্গলবার। কমিশন সূত্রে খবর, প্রশাসনিক স্তরে প্রস্তুতিও একেবারে সারা হয়ে গিয়েছে।

Lok Sabha Election will be held on Tuesday in four constituencies including Malda and Murshidabad

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ২১:১৬
Share: Save:

মঙ্গলবার লোকসভার তৃতীয় দফার নির্বাচন। রাজ্যের চার লোকসভা কেন্দ্র— মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে নির্বাচন হবে মঙ্গলবার। কমিশন সূত্রে খবর, প্রশাসনিক স্তরে প্রস্তুতিও একেবারে সারা ।

মালদহ উত্তরে রয়েছে পুরাতন মালদহ, হবিবপুর, বামনগোলা, গাজোল, চাঁচল, হরিশ্চন্দ্রপুর এবং রতুয়া— এই সাত বিধানসভা কেন্দ্র। মোট ভোটারসংখ্যা ১৮ লক্ষ ৫৮ হাজার ১১৬। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৫৫ জন। পুরুষ ভোটার রয়েছেন ন’লক্ষ ৪৪ হাজার ৩৩৩ জন। মহিলা ভোটার রয়েছেন ন’লক্ষ ১৩ হাজার ৭২৮ জন। মালদহ উত্তরের অন্তর্গত পুরাতন মালদহ পুরসভাটি শহরকেন্দ্রিক। এই পুরসভার ২০টি ওয়ার্ডের অন্তর্গত ৬১টি বুথ রয়েছে। সব মিলিয়ে মালদহ উত্তরে মোট ভোটকেন্দ্র ১৮১২টি। মোট প্রার্থী ১৫। এই কেন্দ্রে মোট ১৪৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। মহিলা পরিচালিত বুথ ৩৩টি। মালদহ উত্তরের তৃণমূল প্রার্থী প্রাক্তন আইপিএস অফিসার প্রসূন বন্দ্যোপাধ্যায়, বিজেপি প্রার্থী খগেন মুর্মু এবং কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে সাতটি বিধানসভা কেন্দ্র। সেগুলি হল— ইংরেজবাজার, মানিকচক, সুজাপুর, মোথাবাড়ি, বৈষ্ণবনগর, ফরাক্কা, শমসেরগঞ্জ। ফরাক্কা এবং শমসেরগঞ্জ বিধানসভা কেন্দ্র দু’টি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। এ বারের লোকসভা কেন্দ্রের এই সাতটি বিধানসভার মোট ভোটার সংখ্যা ১৭ লক্ষ ৭৯ হাজার ৮২৬ । পুরুষ ভোটার রয়েছেন আট লক্ষ ৯৮ হাজার ৪৪৩। মহিলা ভোটার রয়েছেন আট লক্ষ ৮১ হাজার ৩৪৫। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৪৮ জন। মালদহ দক্ষিণে মোট বুথের সংখ্যা ১৭৫৯। এই লোকসভা কেন্দ্রের অধীনে পড়ে ইংরেজবাজার পুরসভা। এই পুরসভার ২৯টি ওয়ার্ডে মোট ২১টি বুথ রয়েছে। এই কেন্দ্রেও ১৪৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। মালদহ দক্ষিণের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রাইহান, বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী এবং কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম।

তৃতীয় দফায় মুর্শিদাবাদের দু’টি লোকসভা কেন্দ্র— মুর্শিদাবাদ ও জঙ্গিপুর। মুর্শিদাবাদ কেন্দ্রে মোট ভোটার ১৮ লক্ষ ৮৬ হাজার ৯০৬। পুরুষ ভোটার ন’লক্ষ ৬১ হাজার ৫৫৬। মহিলা ভোটার ন’লক্ষ ২৫ হাজার ৩২২। তৃতীয় লিঙ্গের ভোটার ২৮। বুথের সংখ্যা ১৯৩৮। স্পর্শকাতর বুথ ৪৪১। ১১৪ কোম্পানি কোম্পানি মোতায়েন করা হয়েছে। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ১৯৩৮টি । এই লোকসভায় চারটি অতিরিক্ত ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। মুর্শিদাবাদ লোকসভা আসনে তৃণমূল প্রার্থী তথা বিদায়ী সাংসদ আবু তাহের খান। বামেদের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বিজেপি প্রার্থী করেছে মুর্শিদাবাদ বিধানসভার বিধায়ক গৌরীশঙ্কর ঘোষকে। এই কেন্দ্রে আলাদা করে প্রার্থী দিয়েছে আইএসএফ।

জঙ্গিপুর লোকসভায় মোট ভোটার ১৮ লক্ষ ৮৬ হাজার ৯০৬। পুরুষ ভোটার ন’লক্ষ ১৫ হাজার ৫২০। মহিলা ভোটার আট লক্ষ ৮৬ হাজার ১৬৯। তৃতীয় লিঙ্গের ভোটার ২৫। বুথের সংখ্যা ১৮৫১। স্পর্শকাতর বুথ ৫০৯। ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এই কেন্দ্রে। জঙ্গিপুরে তৃণমূলের প্রার্থী খলিলুর রহমান, বাম-কংগ্রেস জোট প্রার্থী মোর্তাজা হোসেন বকুল এবং বিজেপির ধনঞ্জয় ঘোষ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Election Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE