Advertisement
০৩ মে ২০২৪
Healthy Snacks

পুজোর আগে ওজন কমাতে চান? সন্ধের নাস্তায় চপ, শিঙাড়ার বদলে স্বাস্থ্যকর কী কী রাখতে পারেন?

ওজন ঝরাতে ডায়েট করছেন? জেনে নিন রোল, চাউমিন, বার্গার ছাড়া অল্প ক্যালোরির মধ্যে সুস্বাদু কোন কোন নাস্তা রাখতেই পারেন অফিসের ব্যাগে?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৮
Share: Save:

পুজো আসতে আর মাত্র মাস খানেক বাকি। অনেকেই পুজোর আগে ওজন ঝরাতে জিমে ভর্তি হয়েছেন। তবে শত ব্যস্ততার মাঝে ডায়েটের দিকে নজর রাখা মুশকিল হয়ে পড়ছে। সময় বেঁধে অফিসে ঢুকলেও বেরোনোর কোনও ঠিক থাকে না। ফলে সময়ে খাওয়াদাওয়াও হয় না। কিন্তু দিনভর কাজ করতে হলে শরীর তো চাঙ্গা রাখতে হবে। কোনও কোনও দিন কাজের চাপ এতই বেশি থাকে যে, ভারী খাবার খাওয়ার সময় থাকে না। এমন দিনে কাজের ফাঁকে ফাঁকেই খেতে হবে অল্প অল্প খাবার। যাতে কাজের মাঝে পেটও ভরবে আর ওজনও বাগে থাকবে। জেনে নিন রোল, চাউমিন, বার্গার ছাড়া অল্প ক্যালোরির মধ্যে সুস্বাদু কোন কোন নাস্তা রাখতেই পারেন অফিসের ব্যাগে?

মুগডাল চাট: গোটা মুগ ডাল সেদ্ধ করে কিংবা অঙ্কুরিত মুগডালে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টোম্যাটো, লেবু মিশিয়ে চাট বানিয়েও খেতে পারেন। মুগ ডাল ভাল না লাগলে কর্ন দিয়েও এমন চাট বানিয়ে খেতে পারেন।

ওট্‌সের কাটলেট: ওট্‌স অল্প জলে ভিজিয়ে সেই মিশ্রণটি মিক্সিতে বেটে নিন তার পর তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, ধনেপাতা, টোম্যাটো সব ধরনের মশলা দিয়ে টিক্কির আকারে গড়ে নিন। অল্প তেলে ভাল করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু নাস্তা। সন্ধেবেলায় ২-৩টি কাটলেট খেয়ে নিলেই পেট ভরবে।

ভেলপুরি: মশলা মুড়ি বা ভেলপুরিও খাওয়া যেতে পারে বিকেলে হালকা খিদে পেলে। অল্প ক্যালোরির নাস্তার মধ্যে ভেলপুরি কিন্তু ভাল বিকল্প। তবে বাজার থেকে কেনা চাটনি দেওয়া ভেলপুরি নয়। বাড়িতে বানানো ভেলপুরিই খেতে হবে। বাজার থেকে কিনে খেলেও তাতে মিষ্টি চাটনি দেওয়া চলবে না, তাতে স্বাদ খানিকটা কমবে ঠিকই কিন্তু ওজন থাকবে নিয়ন্ত্রণে।

বাদাম মাখা: খিদে পেলে চিনেবাদাম মাখাও খেতে পারেন। পেঁয়াজ, শসা, লঙ্কা, সব রকম শুকনো মশলা দিয়ে চিনেবাদাম মাখা খেতে বেশ ভালই লাগবে। চিনেবাদামে ভাল ফ্যাট থাকে। তবে মাত্রাতিরিক্ত বাদাম খাবেন না। মাঝেমধ্যে খাওয়া ভাল।

মশলা মাখনা: সামন্য ঘিয়ে কড়া করে মাখানা ভেজে নিন। ভাজা মাখানার উপর পেরিপেরি মশলা, গোলমরিচ গুঁড়ো, চাটমশলা ছড়িয়ে দিন। অফিসের ব্যাগে এক কৌটো ভরে মশলা মাখানা রেখে দিতে পারেন। খিদে পেলে এই স্বাস্থ্যকর বিকল্প রাখতেই পারেন পছন্দের তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Snacks Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE