Advertisement
০৬ মে ২০২৪
Skin Care Tips

খেলে ভুঁড়ি বাড়বে, কিন্তু মাখলে জেল্লা বাড়ে ত্বকের! পুজোর আগে ময়দা দিয়েই হোক রূপচর্চা

হেঁশেলে থাকা কিছু সামগ্রীই হয়ে উঠতে পারে ত্বক পরিচর্যার মূল উপকরণ। এমনই এক উপকরণ হল ময়দা। খেলে নানা রোগ বাসা বাঁধতে পারে। কিন্তু ত্বকে লাগালে মুখ হয়ে উঠবে উজ্জ্বল।

Homemade refined flour face packs for younger, brighter skin.

যৌবন ধরে রাখতে কী ভাবে কাজে আসবে ময়দা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২০
Share: Save:

পুজোর আগে কোমল, উজ্জ্বল ত্বক কে না চান! তবে তার জন্য ত্বকের সঠিক যত্ন নেওয়া জরুরি। কর্মব্যস্ততার মাঝে বেশির ভাগ ক্ষেত্রেই সালোঁয় গিয়ে ত্বক পরিচর্যার সময় হয়ে ওঠে না। রাসায়নিক উপকরণে ভরপুর কিছু নামী প্রসাধনী কখনও সরাসরি, কখনও চোরাগোপ্তা পথে ত্বকের ক্ষতি করে। অনেকেই এই ক্ষতি ঠেকাতে ভরসা রাখেন ঘরোয়া উপায়ে। হেঁশেলে থাকা কিছু সামগ্রীই হয়ে উঠতে পারে ত্বক পরিচর্যার মূল উপকরণ। এমনই এক উপকরণ হল ময়দা। ত্বক উজ্জ্বলও হবে আবার ক্ষতিও হবে না ময়দা ব্যবহার করলে। কী ভাবে এই উপকরণটি ব্যবহার করবেন, রইল হদিস।

উজ্জ্বল ত্বকের জন্য

৩ টেবিল চামচ ময়দা, ২ টেবিল চামচ লেবুর রস আর আধ চা চামচ হলুদ গুঁড়ো কিংবা কাঁচা হলুদ বাটা সামন্য জলে গুলে নিন। এ বার ঘন মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। মিশ্রণটি শুকিয়ে গেলে ভেজা তোয়ালে দিয়ে মুখ মুখে পরিষ্কার করে নিন। সপ্তাহে তিন বার এই প্যাক ব্যবহার করলে জেল্লা ফিরবে ত্বকের।

ডি-ট্যানের জন্য

রোদে বেরিয়ে ত্বকে কালচে ছোপ পড়েছে। পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে ময়দা দিয়েই বানিয়ে ফেলুন ডি-ট্যান প্যাক। ২ টেবিল চামচ দই আর ১ টেবিল চামচ ময়দা মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এ বার প্যাকটি সারা মুখে লাগিয়ে মিনিট ১৫ রেখে দিন। তার পরে জল দিয়ে ধুয়ে মুখ পরিষ্কার করে নিন। হাত-পা থেকে ট্যান তুলতেও এই প্যাক ব্যবহার করতেই পারেন।

ত্বক টানটান করতে

অকালেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? ত্বক টানটান করতেও কাজে আসতে পারে ময়দা। ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ অ্যালো ভেরা জেল, ১ টেবিল চামচ গোলাপ জল ভাল করে মিশিয়ে নিন। সারা মুখে প্যাকটি লাগিয়ে মিনিট ১৫ রেখে তার পর ভেজা তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই প্যাকটি নিয়ম করে ব্যবহার করলে ত্বক টানটান হবে। মসৃণও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE