Advertisement
০২ মে ২০২৪
Fried Rice Syndrome

বাসি ভাতে ফ্রায়েড রাইস সিনড্রোমের ভয়! আগের রাতে বেঁচে যাওয়া ভাত গরম করবেন কী ভাবে?

আগের দিনের রাখা বাসি পাস্তা খেয়ে ফ্রায়েড রাইস সিনড্রোমে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে রান্না করে রাখা অর্থাৎ, বাসি ভাত থেকেও একই রকম বিপত্তি ঘটতে পারে।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৭
Share: Save:

কাজের সুবিধার জন্য আগের রাতে ভাত রান্না করে ফ্রিজে রেখে দেন অনেকেই। অফিস যাওয়ার আগে তাড়াহুড়োতে সেই ভাতই মাইক্রোওয়েভে গরম করে খেয়ে আসছেন এত দিন। কিন্তু এ বার সত্যিই মনে ভয় ধরাচ্ছে ফ্রায়েড রাইস সিনড্রোম। ব্যাক্টেরিয়া ঘটিত এই সিনড্রোম নিয়ে সরগরম সমাজমাধ্যম। পাঁচ দিন আগের রান্না করে রাখা বাসি পাস্তা গরম করে খাওয়ার কিছু ক্ষণের মধ্যেই মৃত্যু হয়েছিল এক তরুণের। চিকিৎসকেরা জানিয়েছিলেন, এই ফ্রায়েড রাইস সিনড্রোমই তাঁর মৃত্যুর কারণ। পুষ্টিবিদেরা বলছেন, আগের দিনের রান্না করে রাখা অর্থাৎ, বাসি ভাত থেকেও একই রকম বিপত্তি ঘটতে পারে। কিন্তু গেরস্থ বাড়িতে একেবারে হাতের মুঠো মেপে কে আর ভাত রান্না করেন? সামান্য হলেও প্রতি দিনই বেঁচে যায়। তা ফ্রিজের মধ্যে ভরে রাখেন। কিন্তু ব্যাক্টেরিয়ার আক্রমণ থেকে বাঁচতে ভাত কী ভাবে সংরক্ষণ করবেন তা জানা আছে?

—প্রতীকী ছবি।

রান্না এবং সংরক্ষণ

অনেকেই মনে করেন গরম জলে চাল ফুটলে তখনই অর্ধেকের বেশি ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়। তা কিছু ক্ষেত্রে সঠিক হলেও ‘ব্যাসিলাস সেরেয়াস’ নামক ব্যাক্টেরিয়ার ক্ষেত্রে কার্যকরী নয়। তাই চাল ধোয়ার সময় থেকেই সতর্ক হতে হবে।

১) ভাল করে হাত জীবাণুমুক্ত করে তার পর চাল ধুতে শুরু করুন।

২) চাল ধোয়া হয়ে গেলেই সঙ্গে সঙ্গে তা হাঁড়ির ফুটন্ত জলে দিয়ে দিতে হবে। কিন্তু গ্যাসের আঁচ রাখতে হবে একেবারে ঢিমে।

৩) রান্না করা ভাত যতটুকু প্রয়োজন খেয়ে নিয়ে বাকি অংশটুকু ঠান্ডা হতে দিন।

৪) এখানে বলে রাখা প্রয়োজন, ভাত যেন এতটুকুও না গরম থাকে। হাতে রাখা ভাতের পাত্রটি সামান্য গরম ঠেকলেও সময়ের অভাবে ফ্রিজে তুলে দেন অনেকেই। এই ভুলটি করা যাবে না।

৫) ফ্রিজে রাখা ভাত যতটুকু প্রয়োজন, ঠিক ততটুকুই আলাদা একটি পাত্রে নিয়ে অভেনে গরম করে নিন। মূল বাটি-সহ ভাত পুরোটা অভেনে গরম করার প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fried Rice Syndrome Rice Health Food Poison
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE