Advertisement
০১ মে ২০২৪
Dengue Scare

বাড়ছে ডেঙ্গির দাপট, এমন অবস্থায় শিশুদের সংক্রমণের হাত থেকে বাঁচাবেন কী ভাবে

বর্ষার সময় শিশুদের জ্বর হলে অভিভাবকদের বাড়তি সতর্কতা নিতে বলছেন চিকিৎসকেরা। জ্বর হলেই সময় নষ্ট না করে চিকিৎসকের নির্দেশে রক্ত পরীক্ষা করাতে হবে। ডেঙ্গির হানা থেকে কী ভাবে শিশুদের রক্ষা করবেন?

ডেঙ্গির আবহে শিশুদের প্রতি নিতে হবে বাড়তি যত্ন।

ডেঙ্গির আবহে শিশুদের প্রতি নিতে হবে বাড়তি যত্ন। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১০:১৪
Share: Save:

রাজ্য জুড়ে ডেঙ্গির চোখরাঙানি ক্রমেই বাড়ছে। হাসপাতালে হাসপাতালে যেমন ডেঙ্গি রোগীর সংখ্যা বাড়ছে, তেমনই বাড়ছে মৃতের সংখ্যাও। সেই তালিকায় রয়েছেন বৃদ্ধ থেকে শিশু সকলেই। এই সময় শিশুদের জ্বর হলে অভিভাবকদের বাড়তি সতর্কতা নিতে বলছেন চিকিৎসকেরা। শিশুদের জ্বর হলে সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের নির্দেশে রক্ত পরীক্ষা করাতে হবে।

ডেঙ্গির হানা থেকে কী ভাবে শিশুদের রক্ষা করবেন?

১) বাড়িতেই হোক কিংবা স্কুলে, শিশুদের সব সময় মশা তাড়ানোর ক্রিম গায়ে মাখিয়ে রাখুন। এ ছাড়া, ফুলহাতা জামা আর ফুল ট্রাউজ়ার্স পরিয়ে রাখুন।

২) অভ্যাস না থাকলেও শিশু আর নিজের স্বাস্থ্যের কথা ভেবে বর্ষার সময় মশারির ভিতর ঘুমোনোর অভ্যাস করতে হবে।

৩) বাড়ির চারপাশে যেন কোনও ভাবেই জল না জমতে পারে, সে দিকে কড়া নজর রাখুন। প্রয়োজনে কর্পোরেশন, স্থানীয় পুরসভা বা পঞ্চায়েতের সঙ্গে যোগাযোগ করুন সত্বর। জানলায় মশা আটকানোর নেট লাগিয়ে রাখুন।

শিশুদের জ্বর হলে সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের নির্দেশে রক্ত পরীক্ষা করাতে হবে।

শিশুদের জ্বর হলে সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের নির্দেশে রক্ত পরীক্ষা করাতে হবে। ছবি: সংগৃহীত।

৪) ভেষজ কোনও কোনও ধূপেও মশা যায়। সে সব প্রয়োগ করতেই পারেন বাড়িতে। মশা তাড়ানোর জন্য কর্পূর জ্বালিয়ে রাখতে পারেন । ইউক্যালিপটাস, তুলসী, লেমনগ্রাস— এই সব গাছ কিনে বাড়িতে রাখতে পারেন। এদের গন্ধে মশা দূরে থাকে।

৫) শিশুদের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধির জন্য ডায়েটের উপর নজর দিতে হবে। খুদেকে বেশি করে ব্রকোলি, দই, টকজাতীয় ফল, পালংশাক, বাদাম খাওয়াতে হবে। শুধু তা-ই নয়, খুদে যেন বেশি করে জল খায়, সে দিকেও নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Fever
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE