Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Travel Friendly Gadgets

৫ যন্ত্র: পাহাড়, সমুদ্র কিংবা জঙ্গল, বেড়াতে গেলে সঙ্গে রাখতেই হবে

ঘুরতে যাওয়ার আগে কিছু প্রস্তুতির প্রয়োজন পড়ে। জামাকাপড় ছাড়াও সঙ্গে নিতে হয় বেশ কিছু যন্ত্রপাতিও। চেনা পরিসরের বাইরে গেলে যেগুলি খুবই দরকারি হয়ে ওঠে। সেগুলি কী কী?

Symbolic Image.

বেড়াতে গেলে জামাকাপড় ছাড়াও সঙ্গে নিতে হয় বেশ কিছু যন্ত্রপাতিও। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৫:৫৬
Share: Save:

বেড়াতে যাওয়ার জন‍্য বাঙালির কোনও মরসুমের দরকার পড়ে না। বাঙালির পায়ের তলায় সর্ষে। তাই সময় আর সুযোগ পেলেই অনেকেই বেরিয়ে পড়েন ঘুরতে। ঘুরতে যাওয়ার আগে কিছু প্রস্তুতির প্রয়োজন পড়ে। জামাকাপড় ছাড়াও সঙ্গে নিতে হয় বেশ কিছু যন্ত্রপাতিও। চেনা পরিসরের বাইরে গিয়ে যেগুলি খুবই দরকারি হয়ে ওঠে। সেগুলি কী কী?

পাওয়ার ব্যাঙ্ক

দৈনন্দিন সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটি হল মোবাইল ফোন। অ্যাপ ক্যাব বুক করা থেকে শুরু করে খাবার অর্ডার করা— ফোন ছাড়া গতি নেই। বেড়াতে গিয়ে চার্জের অভাবে ফোন অচল গেলে তার চেয়ে সমস্যার আর কিছু হতে পারে না। যে কোনও সময় ফোনের চার্জ শেষ হয়ে যেতে পারে। আর চার্জ দেওয়ার জায়গা না পেলে তো আতান্তরে পড়তে হয়। তাই সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখাটা খুবই জরুরি।

অ্যাডাপ্টার

ফোন বা পাওয়ার ব্যাঙ্কে চার্জ দেওয়া থেকে শুরু করে, যে কোনও বৈদ্যুতিক কাজের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ জিনিস। অনেক ক্ষেত্রেই দেখা যায়, হোটেলে একটি মাত্র প্ল্যাগ রয়েছে। তা থেকে অনেকগুলো কাজ করতে গেলে অ্যাডাপ্টার প্রয়োজনীয়।

টর্চ

বেড়াতে যাচ্ছেন আর সঙ্গে টর্চ রাখবেন না, তা কী করে হয়। লোডশেডিং-এর কথা কেউ বলতে পারে না। অচেনা কোনও জায়গায় গেলে তো টর্চ রাখা অবশ্যই দরকারি। জঙ্গলে গেলে তো টর্চ অতি অবশ্যই সঙ্গে রাখতে হবে।

সাউন্ডপোর্ট ফ্রি

বেড়াতে গিয়ে ফোন হাতে ধরে কথা বলতে অনেক ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। হাতে জিনিসপত্র থাকলে তো আরও সমস্যা। হাত খালি থাকলে কাজের ক্ষেত্রেও সুবিধা হয়। তাই সাউন্ডপোর্ট ফ্রি অনেক ক্ষেত্রেই অপরিহার্য হয়ে উঠতে পারে।

হেডফোন

হেডফোন অতি আবশ্যিক হয়ে ওঠে বিমানে অনেক ক্ষণ সফরের সময়। বিমানে ফোন বা ইন্টারনেটের সংযোগ মেলে না। ফলে একা একা সফর করলে গান শুনে সময় কাটিয়ে দেওয়া যেতে পারে। হেডফোন আপনার একাকিত্ব ঘোচাতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Gadgets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE