Advertisement
০৭ মে ২০২৪
Sesame Seed Oil

সর্ষে কিংবা অলিভ নয়, তিলের তেল দিয়ে রাঁধুন রোজকার খাবার, ত্বক, চুল থেকে হার্ট, ভাল থাকবে সবই

রূপচর্চায় তিলের তেল ব্যবহার করার চল থাকলেও বাঙালি খাবারে তিলের তেলের ব্যবহার ছিল না বললেই চলে।

Hair health to diabetes, health benefits of sesame seed oil.

তিলের তেল কেন উপকারী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৮:৩০
Share: Save:

‘ক্রিস্পি চিলি হানি প্রন’ হোক কিংবা ‘সুইট অ্যান্ড সাওয়ার চিকেন’— পরিবেশন করার আগে সাদা তিল ছড়িয়ে দেওয়া রেওয়াজের মধ্যে পড়ে। ঘরোয়া খাবার বলতে তিলের নাড়ু, খাজা কিংবা রেউড়ি। তবে, রূপচর্চায় তিলের তেল ব্যবহার করার চল থাকলেও বাঙালি খাবারে তিলের তেলের ব্যবহার ছিল না বললেই চলে। পুষ্টিবিদেরা বলছেন, তিল যেমন উপকারী, তেমন তিলের তেলেরও যথেষ্ট পুষ্টিগুণ রয়েছে। ক্যালশিয়াম, ফসফরাস-এর মতো খনিজ এবং প্রয়োজনীয় বেশ কয়েকটি অ্যান্টিঅক্সিড্যান্টেও রয়েছে তিলের মধ্যে।

তিল থেকে তৈরি তেল কী কী কাজে লাগে?

১) চুলের যত্নে

তিলের মধ্যে রয়েছে পলিফেনল নামক একটি উপাদান। যা আদতে একটি অ্যান্টিঅক্সিড্যান্ট। বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজে ভরপুর এই তিল চুলের ফলিকল মজবুত করতে সাহায্য করে। অকালপক্বতা রোধেও সাহায্য করে এই তেল।

২) হার্ট ভাল রাখে

সাদা তিলের মধ্যে এমন যৌগ থাকে যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। শীতে এমনিতেই হৃদ্‌রোগের ঝুঁকি বেশি থাকে। তাই কোনও মতেই কোলেস্টেরলের সমস্যা বাড়তে দিলে চলবে না এই সময়। তাই শীতের মরসুমে ডায়েটে তিল রাখা উপকারী।

৩) কোষ্ঠকাঠিন্যের সমস্যায়

শীতে জল কম খাওয়া হয়। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা এই সময়ে বেড়ে যায়। তিলের মধ্যে থাকা ফাইবার কিন্তু এই সমস্যা নির্মূল করতে পারে। এমনকি হজমের গোলমাল হলেও দারুণ কাজ করে এই তেল।

Hair health to diabetes, health benefits of sesame seed oil.

ডায়াবিটিস রোগীদের জন্যে উপকারী তিলের তেল। ছবি: সংগৃহীত।

৪) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে

তিলে ভাল মাত্রায় ফাইবার থাকে। তিলের তেল দিয়ে রান্না করা খাবার খেলে বিপাকহার বাড়ে। ডায়াবেটিকদের জন্যেও বেশ উপকারী তিল। যে কোনও মরসুমি সংক্রমণ থেকে বাঁচতে সতর্ক থাকতে হয় ডায়াবেটিকদের। ফলে ডায়াবিটিস রোগীদের জন্যেও উপকারী তিলের তেল।

৫) শুষ্ক ত্বকের যত্নে

শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়। যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, তাঁদের শীতকালে ভোগান্তি বাড়ে। এই মরসুমে ত্বকের জেল্লা ধরে রাখতেও তিলের তেল মাখতে পারেন। তিলের তেল ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips sesame oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE