Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Health

Raw Foodside effects: ৩ খাবার: কাঁচা অবস্থায় খেলে বাড়তে পারে বিপদ

প্রতি দিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার থাকে যেগুলি আবার কাঁচা খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

কিছু খাবার আছে যা কাঁচা না খাওয়াই ভাল।

কিছু খাবার আছে যা কাঁচা না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ১৫:২৪
Share: Save:

শরীর সুস্থ রাখতে মরসুমি ফল ও অনেক শাকসব্জি কাঁচা খাওয়াই স্বাস্থ্যকর বলে মনে করেন চিকিৎসকরা। তবে প্রতি দিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার থাকে যেগুলি আবার কাঁচা খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। যেমন কাঁচা টমেটো অনেকেই খান। কিন্তু টমেটোতে থাকা গ্লিকোলক্যালিওডস কাঁচা অবস্থায় খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। এমনই কিছু খাবার আছে যা কাঁচা না খাওয়াই ভাল। সেগুলি কী?


১। আলু: আলু অনেকেরই পছন্দের সব্জি। আলুভাজা, আলুর দম, আলু চোখা— বিভিন্ন ভাবে রান্না করে আলুর স্বাদ নেওয়া যায়। রান্না না করে কাঁচা আলু না খাওয়াই ভাল। কাঁচা আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে। কাঁচা খাওয়ার ফলে হজমের সমস্যা হতে পারে। পেট ফাঁপা, পেটের গন্ডগোলও দেখা দিতে পারে। অনেক আলুতে আবার সবুজ অংশ থাকে। সোলানিন নামক এক প্রকার টক্সিনের কারণে এমন হয়। রান্না করার আগে আলুর সবুজ অংশ ফেলে দিয়ে তবে রান্না করুন।

ভাল করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়।

ভাল করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়। ছবি: সংগৃহীত

২। সসেজ: বাড়িতে হঠাৎ অতিথি এলে বা বাচ্চাদের সন্ধের জলখাবারে সসেজ অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। স্বাস্থ্যকরও। কিন্তু অনেকে ভাজার আগেই কাঁচা সসেজ খেয়ে নেন। এই অভ্যাস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। কাঁচা সসেজে রয়েছে ‘লিস্টেরিয়া’ নামক ব্যাক্টেরিয়া। যা শরীরের অন্দরে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। তাই ভাল করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়।

৩। কাঠবাদাম: অনেকেই সকাল শুরু করেন দু’তিনটে কাঠবাদাম মুখে পুরে। সাধারণত বেশিরভাগ মানুষ যে কাঠবাদাম খান সেগুলির স্বাদ মিষ্টি। স্বাস্থ্যকরও। তবে একই রকম দেখতে আরও একটি বাদাম রয়েছে। যার স্বাদ তেতো। ইংরেজিতে একে ‘বিটার আমন্ড’ বলে। এই বাদামে থাকে বিষাক্ত হাইড্রোসায়ানিক অ্যাসিড। কাঁচা খেলে বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি হমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Veg Fruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE