Advertisement
০৬ মে ২০২৪
Home Remedies for Acidity

বুকজ্বালা, চোঁয়া ঢেকুর হলেই ওষুধ খান? ঘরোয়া উপায়েও চটজলদি সুস্থ হওয়ার উপায় রয়েছে

ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া একেবারেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। ঘরোয়া উপায়েও কিন্তু এই সমস্যার তাৎক্ষণিক মোকাবিলা করা যেতে পারে।

Symbolic Image.

ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া একেবারেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৪:৪৯
Share: Save:

বুকজ্বালা, বদহজমের সমস্যা বাঙালির নিত্যসঙ্গী। নিয়মের এ দিক থেকে ও দিক হয়েছে, শুরু হয়ে গেল চোঁয়া ঢেকুর, বমি বমি ভাব। বাইরের খাবার খেলে তো বটেই, এমনকি, অনেক সময় ঘরের বানানো খাবার খেয়েও এমন সমস্যা হয়েই থাকে। তাড়াতাড়ি সুস্থ হতে অনেকেই সেই সময় ভরসা রাখেন ওষুধের উপর। চিকিৎসকদের মতে, ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া একেবারেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। বরং পরবর্তী কালে এই অভ্যাসের কারণেই বড়সড় কোনও অসুখ হতে পারে। ঘরোয়া উপায়েও কিন্তু এই সমস্যার তাৎক্ষণিক মোকাবিলা করা যেতে পারে।

অ্যালো ভেরা

ত্বকের খেয়াল রাখা থেকে শরীরের যত্ন নেওয়া, অ্যালো ভেরার গুণ বহুমুখী। অনেক কঠিন রোগের ওষুধ হতে পারে অ্যালো ভেরা। সেই সঙ্গে বদহজম, বুকজ্বালার মতো সমস্যা দূর করতেও অ্যালো ভেরা কম ভরসাযোগ্য নয়। বুকজ্বালার হাত থেকে মুক্তি পেতে অ্যালো ভেরা রস খেতে পারেন। উপকার পাবেন।

তুলসী পাতা

সর্দিকাশির ওষুধ হিসাবে তুলসী পাতার জনপ্রিয়তা বহু দিনের। তবে বুকজ্বালার মতো শারীরিক অস্বস্তি তাড়াতেও কিন্তু তুলসী পাতা ভাল কাজ করে। এই পাতায় থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বুকজ্বালা হলে তুলসী পাতা চিবিয়ে খাওয়া যেতে পারে। সুফল পাবেন।

গরম জল

গ্যাস, অম্বলের সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে ঈষদুষ্ণ জল খুবই কার্যকর হতে পারে। পেট ফাঁপা, বমি বমি ভাব, গ্যাসের কারণে পেট ভার হয়ে যাওয়া— এই সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে গরম জলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity Health Bloating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE