Advertisement
২৬ এপ্রিল ২০২৪

Turmeric Health Benefits: রোজ কী ভাবে হলুদ খেলে বাড়বে হজমশক্তি, উপকার পাবেন সবচেয়ে বেশি

রান্নায় হলুদ দিলে তার অনেক গুণই নষ্ট হয়ে যেতে পারে। তাই ঠিক কী ভাবে হলুদ খেলে উপকার হবে, তা জেনে রাখা ভাল।

শরীরের সব রকম প্রদাহ কমানোরও ক্ষমতা রাখে হলুদ।

শরীরের সব রকম প্রদাহ কমানোরও ক্ষমতা রাখে হলুদ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ২০:২৯
Share: Save:

শীতে এমনিতে শরীরের বিপাক হার একটু হলেও কমে যায়। হজমশক্তিও কমে যায়। তাই পেটের নানা রকম সমস্যা শুরু হয়। চিকিৎসকরা এই সময়ে একটু বুঝেশুনে খাওয়া-দাওয়ার পরামর্শ দেন। তবে হজমক্ষমতা বাড়ানোর উপায় আপনি আপনার হেঁশেলেই অতি সহজে পেয়ে যাবেন। তা হল হলুদ।

হলুদ এমন এক উপাদান, যার অনেক অ্যান্টিব্যাকটিরিয়াল গুণ রয়েছে। শরীরের সব রকম প্রদাহ কমানোরও ক্ষমতা রাখে হলুদ। সাহায্য করে সুস্থ থাকতে। কিন্তু এই উপাদানটি ঠিক কী ভাবে খেলে সবচেয়ে বেশি উপকার পাবেন? বাঙালি রান্নায় বেশির ভাগ পদে হলুদ পড়ে। আবার অনেকেই তুলসি-হলুদ দিয়ে চা খেতে পছন্দ করেন। অনেকে আবার দুধে হলুদ দিয়েও নিয়মিত খান। কিন্তু ঠিক কী ভাবে হলুদ খেলে হজমক্ষমতা সবচেয়ে বা়ড়বে? বিশেষজ্ঞরা বলছেন, কাঁচা হলুদ ভিজিয়ে খেলে সবচেয়ে উপকার হবে।

 কাঁচা হলুদ ভিজিয়ে খেলে সবচেয়ে উপকার হবে।

কাঁচা হলুদ ভিজিয়ে খেলে সবচেয়ে উপকার হবে। ছবি: সংগৃহীত

কী করে হলুদ ভিজিয়ে খাবেন?

খাঁটি হলুদ জলে ভিজিয়ে রাখুন। সেই জলে লেবুর রস, বিটনুন বা হিমালয়ান পিঙ্ক সল্ট, তুলসীপাতা এবং আদাও দিয়ে দিন। একটি হাওয়া-বন্ধ শিশিতে অন্তত তিন দিন হলুদ ভিজিয়ে রাখুন। তারপর রোজ এই হলুদএক টুকরো করেখান। দেখবেন শীতকালের পেটের সমস্যা দূর হবে অল্প দিনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE