Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Walk

Leg Cramp: একটু হাঁটলেই পা ব্যথা করে? কী করলে মিলবে সমাধান

কম বয়সিদের মধ্যে আজকাল পায়ের সমস্যা দেখা যায় ঘরে ঘরে। কারও বেশি ক্ষণ বসে থাকলে উঠতে সমস্যা। কারও বা হাঁটতে সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১৬:৫৩
Share: Save:

বয়স হয়তো সবে তিরিশ। কিন্তু হাঁটাচলা করতে গেলে লজ্জায় পড়তে হয়। এক এক সময়ে ষাট পার করা বাবা-মাও বেশি ক্ষণ হাঁটতে পারেন। মাটিতে বসতেও অসুবিধা। কারণ অনেকের মধ্যে যে ভাবে উঠতে হবে, তাতেও লজ্জা হয়। কেউ কেউ আবার বেশি ক্ষণ দাঁড়িয়েও থাকতে পারেন না। তাতেও পা ব্যথা করে।

Advertisement

কম বয়সিদের মধ্যে আজকাল এমন সমস্যা দেখা যায় ঘরে ঘরে। কারও বেশি ক্ষণ বসে থাকলে উঠতে সমস্যা। কারও বা হাঁটতে সমস্যা। বয়স্কদের চেয়েও পা নিয়ে বেশি সমস্যায় কেন পড়তে হচ্ছে অল্প বয়সিদের?

হালের গবেষণা বলছে, এখনকার কাজের ধরনই মূলত এই সমস্যার জন্য দায়ী। অধিকাংশেই সারা দিন বসে বসে কাজ করেন। দিনের ১০-১২ ঘণ্টা কাটে এক জায়গায় বসেই। এর ফলে পায়ে রক্ত চলাচল কমতে থাকে। নিয়মিত এমন হলে পায়ের কাজ করার ক্ষমতা কমে। বেশি ক্ষণ দাঁড়িয়ে থাকলে বা হাঁটতে হলে তখন সমস্যা দেখা দেয়। অল্পেই হাড়ে ব্যথা হয়। পায়ে টান ধরে যায় ঘুমের মধ্যেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পায়ে কথায় কথায় ব্যথা হলে কী ভাবে করবেন সমস্যার সমাধান?

Advertisement

নিয়মিত হাঁটাচলা করলে অনেকটাই সমাধান হতে পারে এই সমস্যার। দিনে অন্তত মিনিট পনেরো যদি বার করা যায়, তবেই একটু একটু করে পায়ের কার্য ক্ষমতা বাড়বে। আর একটি সহজ উপায় হল পায়ে মাসাজ করা। সপ্তাহে অন্তত দু’দিন যদি নিয়ম করে পায়ে মাসাজ করেন, তবে বাড়তে থাকবে রক্ত চলাচল। প্রতিটি অঞ্চলে রক্তচলাচল বাড়লে পা ব্যথা, পায়ে টান ধরা কমবে। বেশি ক্ষণ দাঁড়িয়ে থাকতে কিংবা হাঁটাহাটি করতেও কষ্ট কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.