Advertisement
০৪ মে ২০২৪
Symptoms of Melanoma

ক্যানসারের ঝুঁকি আছে? নখ যখন ক্যানসারের ইঙ্গিত দেয়, বুঝবেন কী করে?

এক একটি রোগ এক এক উপসর্গ দেখে বোঝা যায়। যেমন নখের অবস্থা দেখেও কিছু রোগ চেনা যেতে পারে। তার মধ্যে অন্যতম হল মেলানোমা ক্যানসার।

Know silent cancer symptom you can spot on your nails

নখের চারপাশের ত্বক কালচে হয়ে এলে চিকিৎসকের পরামর্শ নিন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৭:১৭
Share: Save:

সারা বছর আমাদের ত্বকে কমবেশি র‌্যাশ, প্রদাহ বা ঘামাচি আকছার লেগেই থাকে। কিন্তু ত্বকের এমন কিছু সমস্যা রয়েছে, যা অবহেলা করলে মারাত্মক আকার নিতে পারে সমস্যা। ত্বক এতই স্পর্শকাতর হয় যে, আমাদের অসতর্কতার ফলে ছোট কোনও প্রদাহ বা র‌্যাশ থেকেও চামড়ায় হানা দিতে পারে ক্যানসারের মতো মারণরোগ। ত্বক বিশেষজ্ঞদের মতে, সারা বছরই ত্বকের যত্নে কমবেশি সচেতনতা অবলম্বন করতে হয়। কিন্তু কর্মব্যস্ত জীবন ও আধুনিক জীবনযাত্রাকে আঁকড়ে ধরতে গিয়ে আমরা বেশির ভাগ সময়ই ত্বক নিয়ে অত সচেতন থাকি না। অনেকে আবার ত্বকের যত্ন বলতে কেবল পার্লার বা ঘরোয়া উপায়ে প্রসাধনের কথাই ভাবেন। ত্বকের যত্ন বলতে, ত্বক সংক্রান্ত পরিবর্তনগুলির দিকেও নজর দিতে হবে বইকি!

যে কোনও রোগের পূর্বলক্ষণ থাকে। যেমন চোখ দেখে অনেক চিকিৎসক বলে দিতে পারেন জন্ডিস হয়েছে কি না, তেমনই অন্যান্য রোগের ক্ষেত্রেও এ কথা সত্যি। সে সবেরও পূর্বলক্ষণ রয়েছে। এক একটি রোগ এক এক উপসর্গ দেখে বোঝা যায়। যেমন নখের অবস্থা দেখেও কিছু রোগ চেনা যেতে পারে। তার মধ্যে অন্যতম হল মেলানোমা ক্যানসার।

১) হাতের বুড়ো আঙুলে কিংবা পায়ের বড় আঙুলে কালচে বা খয়েরি রঙের দাগ দেখতে পেলে সতর্ক হন। এই দাগ কিন্তু ক্যানসারের উপসর্গ হতে পারে।

২) নখের চারপাশের ত্বক কালচে হয়ে এলে চিকিৎসকের পরামর্শ নিন। এটি মেলোনোমা ক্যানসারের শেষের দিকে উপসর্গ হিসাবে চিহ্নিত করা হয়।

৩) ত্বক থেকে নখ উঠে এলেও সতর্ক হন। হাত কিংবা পায়ের নখ উঠে এলে তা ত্বকের ক্যানসারের অন্যতম উপসর্গ।

৪) অযত্নের জন্য কিংবা শরীরে ভিটামিন ও খনিজ পদার্থের অভাব হলে নখ ভেঙে যেতে পারে। তবে ঘন ঘন এই সমস্যা হলে কিংবা মাঝখান থেকে ভাঙতে শুরু করলে সতর্ক হন।

৫) নখের তলায় ফোলা মতো কোনও অংশে চোখে পড়লে সাবধান হন। এই লক্ষণও কিন্তু ক্যানসারের ইঙ্গিত দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Melanoma Cancer Nails
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE