Advertisement
১১ মে ২০২৪
Insomia

Insomnia: কম ঘুমালে কিপটে হয়ে যেতে পারেন, বলছে সাম্প্রতিক গবেষণা

পর্যাপ্ত ঘুমের অভাবে কমে যেতে পারে পরোপকার করার ইচ্ছা। কমে যায় দান করার প্রবণতাও। বলছে বার্কলে বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণা।

ঘুমের অভাবে স্বভাব নষ্ট!

ঘুমের অভাবে স্বভাব নষ্ট! ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১৩:৫২
Share: Save:

অফিসের কাজ সময় মতো শেষ করতে আপনার সহায়তা চাইল বন্ধু। কিন্তু কিছুতেই তাঁকে সাহায্য করতে ইচ্ছা হল না আপনার। কারণ হতে পারে অনিদ্রা। শুনতে অদ্ভুত লাগলেও, পর্যাপ্ত ঘুমের অভাবে কমে যেতে পারে পরোপকার করার ইচ্ছা। কমে যায় দান করার প্রবণতাও। এমনই দাবি করা হল আমেরিকার বার্কলে বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায়।

গবেষণাটিতে মূলত দু’ভাবে পরীক্ষা করা হয় কিছু মানুষকে। প্রথমে ২১ জন স্বেচ্ছাসেবীকে ২৪ ঘণ্টা জাগিয়ে রাখা হয়। তার পর তাঁদের বলা হয়, দান-ধ্যান করা বা অন্যের ব্যাগ বওয়ার মতো দৈনন্দিন কিছু কাজে সাহায্য করতে। এমআরআই-এর মাধ্যমে পরীক্ষা করে দেখা হয়, তাঁদের মস্তিষ্কের ক্রিয়াকলাপও। ঠিক একই ভাবে, পর্যাপ্ত ঘুমের পরে তাঁদের ফের এক বার পরীক্ষা করে দেখা হয়। এই ২১ জন ছাড়াও গবেষকরা পরীক্ষা করেন আরও কিছু মানুষকে। ১৭১ জনকে বলা হয় রোজ কেমন ঘুম হচ্ছে, তা লিখে রাখতে। এই দলটিকেও বলা হয় একই ধরনের পরোপকার করতে। করা হয় পরীক্ষা।

পরীক্ষায় দেখা যায়, দুই ক্ষেত্রেই ঘুমের অভাব কমিয়ে দিচ্ছে পরোপকারের ইচ্ছা। মস্তিষ্কের যে অংশের সহায়তায় মানুষ সামাজিকতা বজায় রাখে, পর্যাপ্ত ঘুম না হলে সেই অংশের কার্যকারিতা হ্রাস পায়। এমনটা ধরা পড়েছে এমআরআই পরীক্ষায়। তবে গবেষকরা জানাচ্ছেন, অনিদ্রার এই প্রভাব ক্ষণস্থায়ী। যথাযথ ঘুম হলে ফের নিজের মতো হয়ে যায় মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomia sleep Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE