০৫ মে ২০২৪
Madonna Health Update

তরুণদের সঙ্গে পাল্লা দিতে গিয়েই কি অসুস্থ ম্যাডোনা? ৫০ পার করে কী ভাবে চাঙ্গা থাকবেন?

৫০ পেরিয়ে গেলে স্বাস্থ্য নিয়ে মহিলাদের বেশি সতর্ক থাকতে বলেন চিকিৎসকেরা। এই বয়সে শরীরে হরমোনের ওঠানামা শুরু হয়। ফলে মহিলাদের শরীরে বিভিন্ন রকম বদল আসে। ৫০-এর পর শরীর চাঙ্গা রাখতে কী কী করবেন মহিলারা?

পপ তারকা ম্যাডোনা।

পপ তারকা ম্যাডোনা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ২০:৪৪
Share: Save:

জীবাণু সংক্রমণের জেরে অসুস্থ হয়ে সপ্তাহ খানেক আগেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন পপ তারকা ম্যাডোনা। হাসপাতালে প্রাথমিক চিকিৎসা সেরে বাড়ি ফিরলেও সুস্থ হয়ে ওঠার কোনও লক্ষণ নেই তাঁর মধ্যে। নাগাড়ে বমি করেই চলেছেন পপ তারকা। মাঝেমাঝেই নাকি সংজ্ঞাও হারাচ্ছেন তিনি। সুস্থ হয়ে ওঠা তো অনেক দূর, মাঝেমধ্যেই নাকি আরও অবনতি হচ্ছে তাঁর শারীরিক অবস্থার। অনেকেই মনে করছেন, তরুণ তারকাদের সঙ্গে পাল্লা দিতে গিয়ে নিজের শরীরের উপর মাত্রাতিরিক্ত অত্যাচার করেছেন ম্যাডোনা। টেলর সুইফট, পিঙ্কের মতো তাঁর থেকে কম বয়সি তারকারা যে ভাবে মঞ্চ কাপাচ্ছেন, তাঁদের টেক্কা দেওয়ার মানসিকতা নিয়েই প্রস্তুতি নিচ্ছিলেন ৬৪-এর ম্যাডোনা। তার ফলেই ঘটেছে এত বড় বিপত্তি বলে মনে করছেন চিকিৎসকরা।

মহিলাদের ক্ষেত্রে ৫০ পেরিয়ে গেলে স্বাস্থ্য নিয়ে বেশি সতর্ক থাকতে বলেন চিকিৎসকেরা। এই বয়সে শরীরে হরমোনের ওঠানামা শুরু হয়। ফলে মহিলাদের শরীরে বিভিন্ন রকম বদল আসে। ৫০-এর পর শরীর চাঙ্গা রাখতে কী কী করবেন মহিলারা?

১) বয়স ৫০ পেরিয়ে যাওয়া মানেই শরীরচর্চার সঙ্গে আপস করলে চলবে না। তবে এই বয়সে ভারী শরীরচর্চা করলে কিন্তু বিপদ হতে পারে। শরীরচর্চার আগে ফিটনেসবিদের পরামর্শ অবশ্যই নিতে হবে।

২) এই বয়সে খুব কঠোর ডায়েট করলে কিন্তু শরীর অসুস্থ হয়ে পড়তে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে সে ক্ষেত্রে পুষ্টিবিদের পরামর্শ নিন। তিনিই বলে দিতে পারেন কী ভাবে খাবার খেলে আপনার ওজন বশে থাকবে আর শরীরের ক্ষতিও হবে না।

৩) ৫০ পেরিয়ে গেলে মহিলাদের হাড় ক্ষয় হতে শুরু করে। এর থেকেই শুরু হয় বাতের সমস্যা। এই সমস্যা ঠেকাতে ক্যালশিয়াম ও ভিটামিন ডি সমৃদ্ধ খাবার ডায়েটে বেশি করে রাখতে হবে। হাঁটাহাঁটি করতে হবে। স্টেরয়েড, রক্ত তরল রাখার ওষুধ বা থাইরয়েডের ওষুধ অস্টিয়োপোরোসিসের আশঙ্কা বাড়ায়। হয়তো থাইরয়েড না মেপেই অনেক দিন ধরে আন্দাজে ওষুধ খেয়ে যাচ্ছেন। এই ব্যাপারগুলি নিয়ে সতর্ক করে দেওয়া হয়।

৪) ঋতুবন্ধের পর অনেক মহিলার ইউরিনারি ইনকন্টিনেন্স হয়। এতে প্রস্রাব আটকে রাখতে পারে না। তার জন্য কিছু ব্যায়াম জেনে রাখা প্রয়োজন। উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস বা হার্টের নানা সমস্যা এড়াতে জীবনযাত্রায় কিছু পরিবর্তন আনতে বলা হয়। তা ছাড়া, ৫০-এর পরে মেয়েদের জরায়ু, ডিম্বাশয়, স্তন, শ্রোণিদেশে ক্যানসারের সম্ভাবনাও বেশি হয়। তাই এই সময়ে শরীরে কিছু অস্বাভিক পরিবর্তন দেখলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৫) এ সময়ে ত্বকের জেল্লা ধরে রাখার জন্য বাজার চলতি স্টেরয়েডের উপর ভরসা না রেখে ডায়েটে বেশি করে ভিটামিন ই ও ভিটামিন এ সমৃদ্ধ খাবার রাখুন। লেবু, মুসাম্বি, আমলকি, টম্যাটো, ব্রকোলি, পালংশাকের মতো খাবার বেশি করে খান। খাবারে নুন ও চিনির ব্যবহার কমিয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE