Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Air pollution

Mental Health: বায়ুদূষণের জেরে অবসাদে ভুগতে পারে কিশোরেরা, দাবি গবেষণায়

গবেষকদের দাবি, ওজন স্তরের ঘনত্ব বৃদ্ধির কারণে কিশোর-কিশোরীরা মানসিক অবসাদে ভোগে। এমনকি, তাদের মনে আত্মহত্যার চিন্তাও আসে।

বায়ুমণ্ডলের ক্রমবর্ধমান ওজন স্তর সময়ের সঙ্গে কিশোর-কিশোরীদের মধ্যে বিষণ্ণতা ডেকে আনে।

বায়ুমণ্ডলের ক্রমবর্ধমান ওজন স্তর সময়ের সঙ্গে কিশোর-কিশোরীদের মধ্যে বিষণ্ণতা ডেকে আনে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ০৭:১৭
Share: Save:

দূষণের কারণে বায়ুমণ্ডলের ওজন স্তরের ঘনত্ব দিন দিন বেড়েই চলেছে। আর এর কুপ্রভাব পড়ছে কিশোর-কিশোরীদের মনের উপর।

‘ডেভেলপমেন্টাল সাইকোলজি’ নামক এক পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, বায়ুমণ্ডলের ক্রমবর্ধমান ওজন স্তর সময়ের সঙ্গে কিশোর-কিশোরীদের মধ্যে বিষণ্ণতা ডেকে আনে। গবেষকদের দাবি, ওজন স্তরের ঘনত্ব বৃদ্ধির কারণে কমবয়সিরা মানসিক অবসাদে ভোগে। শুধু তা-ই নয়, তাদের ঘুমের ব্যাঘাত ঘটে এর কারণে। এমনকি, তাদের মনে আত্মহত্যার চিন্তাও আসতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এই গবেষণায় দাবি করা হয়েছে, বায়ুদূষণ শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও হানি করে। আমেরিকার স্যান ফ্রান্সিসকো নিবাসী ২১৩ জন কিশোর-কিশোরীকে নিয়ে দীর্ঘ চার বছর ধরে এই গবেষণা চালানো হয়। গবেষণায় অংশগ্রহণকারী সকলের বয়স ছিল নয় থেকে তেরো বছরের মধ্যে।

দেখা গিয়েছে, যে সব স্থানে ওজনের মাত্রা তুলনামূলক কম, সেখানকার ছবিও এক। সেই এলাকার কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য মোটেই ভাল নেই। কারণ, সেখানেও যথেষ্ট দূষণ রয়েছে। গবেষকের মতে, বায়ুদূষণ শরীরে নানা রকম প্রদাহ সৃষ্টি করে। আর সেই কারণেই মানসিক স্বাস্থ্যের অবনতি হয়। কিশোর-কিশোরীরা বিভিন্ন কারণে অনেকটা সময় বাড়ির বাইরে কাটায়। তাই তাদের মধ্যে মানসিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও অনেকটা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air pollution stress Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE