Advertisement
০৮ মে ২০২৪
carrot

ডায়াবিটিস থাকলে গাজর খাওয়া কি আপনার শরীরের পক্ষে আদৌ উপকারী? কী বলছেন চিকিৎসকরা

বাচ্চাদের টিফিন কিংবা উৎসবের হালুয়া— সবেই গাজরের অবাধ বিচরণ। চোখ ভাল রাখা থেকে ক্যানসার প্রতিরোধ, পটাশিয়াম, ক্যালশিয়াম ও কার্বোহাইড্রেট-সমৃদ্ধ গাজরের উপকারী গুণের শেষ নেই।

ডায়াবেটিক রোগীরা কি গাজর খেতে পারেন?

ডায়াবেটিক রোগীরা কি গাজর খেতে পারেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১২:১৮
Share: Save:

আগে শীতের সব্জি হিসাবে কদর থাকলেও হালে সারা বছরই বাজারে পাওয়া যায় গাজর। বাচ্চাদের টিফিন, স্যালাড, মিক্সড ভেজ তরকারি বা মনের মতো হালুয়া— সব পদেই গাজরের অবাধ বিচরণ। চোখ ভাল রাখা থেকে ক্যানসার প্রতিরোধ, পটাশিয়াম, ক্যালশিয়াম ও কার্বোহাইড্রেট-সমৃদ্ধ গাজরের উপকারী গুণের শেষ নেই। পুষ্টিবিদদের মতে, ছোট থেকে বড় সব বয়সিদের রোজের ডায়েটে এই সব্জি রাখা ভীষণ জরুরি। জেনে নিন, ঠিক কী কী কারণে রোজের পাতে গাজর রাখবেন।

চোখের যত্নে

চোখের স্বাস্থ্য ভাল রাখতে গাজর ভীষণ উপকারী। গাজরে ভরপুর মাত্রায় বিটা ক্যারোটিন থাকে, যা চোখ ভাল রাখতে অত্যন্ত উপযোগী। গাজরে লুটেইন ও জিয়াক্সানথিন নামক ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে যা ক্ষতিকর আলোকরশ্মি থেকে চোখকে রক্ষা করে। বার্ধক্যজনিত দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি কমাতেও গাজর রাখতে পারেন রোজের ডায়েটে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

গাজর খেলে প্রচুর মাত্রায় ভিটামিন এ ও ভিটামিন সি শরীরে যায়। এই ভিটামিনগুলি অ্যান্টিঅক্সিড্যান্ট গুণসম্পন্ন। পাশাপাশি, গাজরে থাকে ভিটামিন বি৬, যা দেহে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে।

রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে

গাজরের রসের গ্লাইসেমিক সূচক বেশ কম। তাই পরিমিত পরিমাণে গাজরের রস পান করলে রক্তের শর্করার পরিমাণ খুব একটা বৃদ্ধি পাওয়ার কথা নয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত, তাঁদের শরীরে ভিটামিন বি-১ ও ভিটামিন বি-৬-এর ঘাটতি হয়। আর এর প্রভাব কিডনির উপরেও পড়ে। তাই ডায়াবেটিক রোগীদেরও পরিমিত মাত্রায় গাজর খাওয়া ভাল। গাজরে থাকা ফাইবারও ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

গাজর কোলাজেন উৎপাদনে সহায়তা করে, যা ত্বক ভাল রাখে।

গাজর কোলাজেন উৎপাদনে সহায়তা করে, যা ত্বক ভাল রাখে।

ক্যানসার রোধে

পুষ্টিবিদদের মতে গাজরে পাওয়া যায় এমন বেশ কিছু উপাদান, যা ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। বিশেষত গাজরের পলিঅ্যাসেটাইলিন, বিটা ক্যারোটিন ও লুটেইন লিউকোমিয়ার বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে।

লিভারের স্বাস্থ্য রক্ষা

ইদানীং অল্পবয়সিদের মধ্যে অনেকেই ফ্যাটি লিভারে আক্রান্ত হচ্ছেন। গবেষণায় দেখা গিয়েছে, রোজের ডায়েটে গাজর রাখা লিভারের স্বাস্থ্যের জন্য উপকারী।

ত্বক ভাল রাখতে

গাজর কোলাজেন উৎপাদনে সহায়তা করে। এই কোলাজেন ত্বক ভাল রাখে। পাশাপাশি, গাজরের ভিটামিন সি ও বিটা ক্যারোটিন থাকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বকের কোষগুলি রক্ষা করতে সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

carrot diabetes Type 2 Diabetes Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE