Advertisement
০২ মে ২০২৪
Benefits of Matka Water

ফ্রিজের জল খেয়ে শরীর খারাপ? মাটির পাত্রের জল খাওয়া শুরু করতে পারেন, মিলবে সুফল

ফ্রিজের জল খেয়ে ঠান্ডা-গরম লেগে কাবু হয়ে পড়েন অনেকে! তবে কি ঠান্ডা জল খাওয়ার উপায় নেই? মাটির পাত্র কিন্তু আপনার মুশকিল আসান করতে পারে। কী কী সুফল পাবেন?

Earthen pot

মাটির পাত্রে জল রাখলে তা যেমন ঠান্ডা থাকে, তেমনই উপকৃত হয় শরীরও। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৫:০৫
Share: Save:

রোদ থেকে ফিরেই ফ্রিজ খুলে ঠান্ডা জল খেয়ে ফেলার অভ্যাস অনেকেরই আছে। আর এই অভ্যাসের জন্য সমস্যাতেও পড়তে হয় মাঝেমধ্যে। ঠান্ডা-গরম লেগে কাবু হয়ে পড়ে! তবে কি ঠান্ডা জল খাওয়ার উপায় নেই? মাটির পাত্র কিন্তু আপনার মুশকিল আসান করতে পারে। মাটির পাত্রে জল রাখলে তা যেমন ঠান্ডা থাকে, তেমনই উপকৃত হয় শরীরও। মাটির পাত্রে অসংখ্য আনুবীক্ষণিক ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে অল্প পরিমাণ জল চুঁইয়ে বাইরের পৃষ্ঠে আসে ও বাষ্পীভূত হয়। জল বাষ্পীভূত হওয়ার সময়ে কিছুটা তাপ শোষণ করে নেয়। ফলে ঠান্ডা থাকে পাত্র।

শরীরের কী কী লাভ হয়?

১) পৌষ্টিকতন্ত্রে খাবার হজমের জন্য অনেক রকম অ্যাসিড উৎপন্ন হয়। মাটির পাত্রে জল রাখলে জলে ক্ষার জাতীয় উপাদানের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে এই জল খেলে পেটের বিভিন্ন প্রকার অ্যাসিড কিছুটা প্রশমিত হয়, অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় থাকে। গরমে হজম করতে অসুবিধা হয়, মাটির পাত্রে রাখা জল খেলে ভাল হজম হয়।

২) মাটির পাত্রে জল রাখলে জলে মেশে হরেক রকমের খনিজ পদার্থ। ফলে দেহে প্রয়োজনীয় খনিজ উপাদানগুলির অভাব হয় না। ভাল থাকে বিপাক প্রক্রিয়াও।

earthen Pot

মাটির পাত্রের জল খেলে শরীর তৃপ্তি পায়, আর গলার সংক্রমণের ঝুঁকিও থাকে না। ছবি:সংগৃহীত

৩) কাজের প্রয়োজনে রোদে বেরোতে হয় অনেককেই। তীব্র গরমে অনেকেই হিট স্ট্রোকে আক্রান্ত হন। মাথা ঘোরায়, বমি বমি ভাব আসে। বাড়ি ফিরে সেই সময়ে মাটির পাত্র থেকে জল খেলে স্বস্তি মেলে। এতে থাকা খনিজ ও ভিটামিন শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে।

৪) ফ্রিজের ঠান্ডা জল খেলে গলায় সংক্রমণের ঝুঁকি থাকে। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাঁরা অনেক বেশি সমস্যায় পড়েন ফ্রিজের জল খেলে। অথচ মাটির পাত্রের জল খেলে শরীর তৃপ্তি পায়, আর এতে গলার সংক্রমণের ঝুঁকিও থাকে না।

৫) মাটির পাত্রে জল রাখলে তা ফিল্টারও হয়ে যায়। মাটির পাত্রে জল রাখলে তা পরিশ্রুত হয় নিজে থেকেই। জলের স্বাদও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Care Summer Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE