Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Wine

Less Harmful Alcohol: কোন ধরনের মদে কম মেদ জমে? কী বলছে গবেষণা

গবেষণা বলছে, একটি বিশেষ সুরা পরিমিত পরিমাণে পান করলে দেহে খুব একটা মেদ সঞ্চিত হয় না।

মদ্যপানে কি মেদ বাড়ে

মদ্যপানে কি মেদ বাড়ে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৭:৩৪
Share: Save:

অতিরিক্ত মদ্যপান বাড়িয়ে দেয় স্থূলতার আশঙ্কা। এমনকি, ডেকে আনতে পারে লিভারে অতিরিক্ত মেদ জমা হওয়ার সমস্যাও। কিন্তু জানেন কি গবেষণা বলছে, একটি বিশেষ সুরা পরিমিত পরিমাণে পান করলে দেহে খুব একটা মেদ সঞ্চিত হয় না? সুরাটি হল রেড ওয়াইন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ব্রিটেনের একদল গবেষকের দাবি, রেড ওয়াইন পান করলে শরীরে ‘ভিসেরল ফ্যাট’ কম জমা হয়। ফ্যাট বা স্নেহ পদার্থ যখন দেহের বিভিন্ন অভ্যন্তরীণ অঙ্গের চারপাশে জমা হয়, তখন সেই ফ্যাট সংশ্লিষ্ট অঙ্গের স্বাস্থ্যহানি ঘটাতে পারে। একেই বিজ্ঞানের ভাষায় ভিসেরল ফ্যাট বলে। সাধারণত ভুঁড়িতে যে মেদ জমা হয়, এই মেদ তার থেকে আলাদা। শুধু রেড ওয়াইন নয়, হোয়াইট ওয়াইনেও নাকি কম মেদ জমে শরীরে।

৪০ থেকে ৭৯ বছর বয়সি ২০০০ মানুষ এই গবেষণায় অংশ নেন বলে খবর। কেবল ওজনবৃদ্ধির দিকে না তাকিয়ে গবেষকরা বিভিন্ন সুরার প্রভাবে তাঁদের লিভার, অগ্ন্যাশয় ও ক্ষুদ্রান্ত্রের পাশে জমা হওয়া ভিসেরল ফ্যাটের পরিমাণ পরিমাপ করেন। গবেষকদের দাবি বিয়ার, ভদকা কিংবা হুইস্কির মতো অন্যান্য অ্যালকোহলসমৃদ্ধ পানীয়ের থেকে ওয়াইনে ফ্যাট সঞ্চয় তুলনামূলক ভাবে কম হয়। তাই গবেষকদের পরামর্শ, যদি কেউ স্বাস্থ্যরক্ষার খাতিরে মদ্যপান ত্যাগ করতে চেয়েও না পারেন, তবে অন্য সুরার বদলে ওয়াইন পানই বেশি নিরাপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wine Alcohol Obesity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE