Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Exercise

পেটের যন্ত্রণা কিছুতেই কমছে না! ঋতুস্রাব চলাকালীন হালকা ব্যায়াম করলে কি আরাম হবে?

পেটের যন্ত্রণা বশে রাখতে এই সময়ে একেবারে শুয়ে, বসে না থেকে হালকা ব্যায়াম করতে বলেন অনেকেই। তাতে নাকি ঋতুস্রাবজনিত সমস্যা কমে।

Image of Girl.

ব্যথা কমানোর ওষুধ না খেলে কিছুতেই পেটের যন্ত্রণা কমে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪১
Share: Save:

প্রতি মাসে ঋতুস্রাব শুরু হওয়া মানেই বাড়তি দুশ্চিন্তা। গরম সেঁক, ঘরোয়া টোটকা— যাই করুন না কেন, শেষমেশ ব্যথা কমানোর ওষুধ না খেলে কিছুতেই পেটের যন্ত্রণা কমে না। অবশ্য যন্ত্রণা বশে রাখতে এই সময়ে একেবারে শুয়ে বসে না থেকে হালকা ব্যায়াম করতে বলেন। তাতে নাকি ঋতুস্রাবজনিত ক্লান্তি, পেশির ব্যথা, মাথা ঘোরার মতো সমস্যা অনেকটাই কমে। কিন্তু ঋতুস্রাব চলাকালীন শরীরচর্চা করা কি আদৌ ভাল?

চিকিৎসকরা শরীরচর্চা করার পক্ষেই। এই সময়ে হরমোনের হেরফেরে মন-মেজাজও বিগড়ে থাকে। ব্যায়াম করলে সেই সংক্রান্ত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। তবে এ সময়ে ভারী কোনও ব্যায়াম না করলেও হাঁটাহাটি করা যেতে পারে। কার্ডিয়ো, স্ট্রেচিংয়ের মতো ব্যায়াম করলেও শরীরের ক্ষতি হবে না। তবে ঋতুস্রাবের সময় সবচেয়ে ভাল কাজ দেয় যোগাসন এবং প্রাণায়াম। তবে সকলের শারীরিক অবস্থা এক রকম নয়। তাই ব্যায়াম করার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Menstruation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE