Advertisement
০২ মে ২০২৪
Pet Care

৫ খাবার: মানুষের জন্য উপকারী হলেও পোষ্য সারমেয়কে খাওয়ানো যায় না

মানুষ আর সারমেয়দের বিপাকক্রিয়া সমান নয়। তাই মানুষের জন্য উপকারী হলেও সাধারণ বেশ কিছু খাবার কিন্তু তাদের শরীরের গিয়ে বিপত্তি ঘটাতে পারে।

Onion, garlic, chocolate and other human foods your dog should never eat

কোন খাবার থেকে বিপত্তি হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৪
Share: Save:

কাজ থেকে ফেরা ইস্তক বাড়ির পোষ্য সারমেয়টি পায়ে পায়ে ঘুরতে থাকে। বারান্দা, হেঁশেল, ছাদ কিংবা বাড়ির সামনের বাগান— সর্বত্রই তার বিচরণ। নিজে খেতে খেতে পোষ্যের মুখে খাবার দেওয়ার অভ্যাস খারাপ। কিন্তু খাবার সময়ে এমন জুলজুল চোখে মুখের দিকে তাকিয়ে থাকে তারা যে, নিজের খাবার থেকেই তার মুখে তুলে দিতে বাধ্য হন। তবে পশু চিকিৎসকেরা বলেন, মানুষ আর সারমেয়দের বিপাকক্রিয়া সমান নয়। তাই মানুষের জন্য উপকারী হলেও সাধারণ বেশ কিছু খাবার কিন্তু তাদের শরীরের গিয়ে বিপত্তি ঘটাতে পারে।

১) পেঁয়াজ-রসুন:

পেঁয়াজ-রসুন দেওয়া কোনও খাবারই পোষ্যদের দেওয়া উচিত নয়। প্যাকেটজাত কোনও খাবারের মধ্যে যদি সামান্য পরিমাণে পেঁয়াজ-রসুনের গুঁড়ো থাকে, তা-ও এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

২) চকোলেট:

বাড়ি সব সদস্যের মতোই চকোলেট দেখলে এক মুহূর্ত স্থির থাকতে পারে না পোষ্যটি। চকোলেটের মধ্যে রয়েছে থিয়োব্রোমাইন। এটি সারমেয়দের শরীরে বিষের মতো কাজ করে। তা থেকে পোষ্যদের কিডনি বিকল হয়ে যাওয়াও অস্বাভাবিক নয়।

৩) আঙুর, কিশমিশ:

এই সব ফলের মধ্যে রয়েছে টার্টারিক অ্যাসিড। টক যে কোনও খাবারই সারমেয়দের জন্য ক্ষতিকর। তবে আঙুর, কিশমিশ ঠিক কী ভাবে তাদের শরীরের ক্ষতি করে, তা গবেষণার বিষয়।

Onion, garlic, chocolate and other human foods your dog should never eat

নুন দেওয়া খাবার খেলে চারপেয়েদের শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। ছবি: সংগৃহীত।

৪) নুন:

নুন দেওয়া খাবার খেলে চারপেয়েদের শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। বমি, ডায়েরিয়া, সেরিব্রাল এডিমা, স্নায়ুর নানা রকম সমস্যা হতে পারে। কখনও কখনও তা মারাত্মক আকারও ধারণ করতে পারে।

৫) দুগ্ধজাত খাবার:

পোষ্য সারমেয়টি আইসক্রিম খেতে ভালবাসে? হজমের সমস্যা, ডায়েরিয়া, পোষ্যদের পেটে কৃমির বাড়বাড়ন্ত হতে পারে আইসক্রিম খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Pet Care Pet Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE