Advertisement
০৫ মে ২০২৪
Vitamin Deficiency

ভিটামিনের অভাব হলে মুখেই তার ছাপ পড়ে, সংক্রমণের ঝুঁকি এড়াতে কী দেখে সতর্ক হবেন?

শরীরে ভিটামিনের অভাব থাকলে মুখ দেখেও তা বলে দেওয়া যায়। মুখে প্রাথমিক ভাবে কিছু লক্ষণ দেখে নিজেও অনেকটা আন্দাজ করা যায়। কোন কোন লক্ষণ দেখে আগে থেকেইি সতর্ক হবেন?

Signs on your face that can indicate vitamin deficiency

যখন মুখ দেখে যায় রোগ চেনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৮
Share: Save:

ভিটামিন ও বিভিন্ন ধরনের খনিজ শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়। যে কোনও ধরনের ভিটামিন ও মিনারেলের অভাবেই শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা রোগ। সাধারণত খাওয়াদাওয়ার অনিয়মের জন্যই শরীরে এদের অভাব দেখা দেয়। কিন্তু রোগীর শরীরে ভিটামিন ও মিনারেলের অভাবে অভাব হয়েছে কি না, তা সহজে সব সময়ে ধরা পড়ে না। কিন্তু চিকিৎসকরা বলছেন মানুষের শরীরে ভিটামিনের অভাব থাকলে মুখ দেখেও তা বলে দেওয়া যায়। মুখে প্রাথমিক ভাবে কিছু লক্ষণ দেখে নিজেও অনেকটা আন্দাজ করা যায়। কোন কোন লক্ষণ দেখে আগে থেকেইি সতর্ক হবেন।

১) ত্বকের জেল্লা কমতে থাকলে আন্দাজ করতে পারেন, শরীরে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিয়েছে। এই ভিটামিনের অভাবে ত্বক খারাপ হতে থাকে। এ ছাড়া সারা দিন শরীরে ক্লান্তি বোধ থাকবে। জিভে খাবারের কোনও স্বাদও পাবেন না। ভিটামিন বি১২-এর পরিমাণ ঠিক রাখতে স্যামন মাছ, রেড মিট (কোলেস্টেরল বাড়ায়, তাই পরিমাণ বুঝেশুনে), দুধ, দই ও চিজ খান।

২) চোখের নীচে কি কালি পড়েছে? চোখের চারপাশটা ফুলে যাচ্ছে? অনেকেরই এই সমস্যা হয় ভিটামিন এ-র অভাবে। তবে এই ভিটামিন বেশি মাত্রায় শরীরে গেলে সমস্যাও হতে পারে। তাই এমন উপসর্গ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Signs on your face that can indicate vitamin deficiency

ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ। ছবি: সংগৃহীত।

৩) ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ। এ ছাড়া রক্তাল্পতার কারণেও ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এই সমস্যার জন্য সামুদ্রিক মাছ, বিন ও সব্জি খান বেশি করে। মাড়ি থেকে রক্ত বেরোলেও সাবধান হোন। মুখের ভিতরে বিভিন্ন সমস্যার জন্য দায়ী ভিটামিন সি-র অভাব। এই ধরনের সমস্যার জন্য লেবু ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Vitamin Deficiency Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE