Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Identify Parkinson’s Disease

বছর পাঁচেক পরে পার্কিনসন্সে আক্রান্ত হতে পারেন কি, বলে দেবে স্মার্ট ওয়াচ

মস্তিষ্কের এই ধরনের স্নায়ুর রোগ যখন ধরা পড়ে তখন বিশেষ কিছু করার সুযোগ থাকে না। তাই এই রোগ যদি আগে থেকে ধরা পড়ে যায় সে ক্ষেত্রে চিকিৎসা করা অনেকটাই সহজ হবে।

Symbolic Image.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৯:৪২
Share: Save:

মস্তিষ্কের জটিল স্নায়ুর রোগ ‘পার্কিনসন্স’ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে কি না, তা বছর সাতেক আগেই জানিয়ে দিতে পারে হাতে থাকা স্মার্ট ওয়াচটি। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ্যে এনেছে ইংল্যান্ডের কারডিফ বিশ্ববিদ্যালয়ের ডিমেনশিয়া রিসার্চ ইনস্টিটিউট। একটি প্রতিবেদন অনুযায়ী, স্মার্ট ঘড়ি ব্যবহার করেন, এমন এক লক্ষেরও বেশি অংশগ্রহণকারীর থেকে ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত তথ্য সংগ্রহ করে দেখেছেন, ব্যবহাকারীদের মধ্যে আদৌ এমন কোনও লক্ষণ প্রকাশ পাচ্ছে কি না।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এ ক্ষেত্রে কোনও ব্যক্তির যে কোনও কাজ করার গতি ধীর হয়ে যাওয়া, শরীর কাঁপা এবং কিছু কিছু অঙ্গে নমনীয়তার অভাবই পার্কিনসন্স রোগে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ। যে কোনও রোগই প্রতিহত করার ক্ষেত্রে ‘আর্লি ডিটেকশন’ বা সময় থাকতে ধরা পড়া ভাল। তাই গবেষকরা মনে করেন, পার্কিনসন্স রোগের হাত থেকে বাঁচতে গেলে এই আবিষ্কার যুগান্তকারী হয়ে উঠতে পারে। তবে এই বিষয়ে এখনও বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে। তথ্যটি ‘নেচার মেডিসিন’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। গবেষণার প্রধান চিকিৎসক সিন্থিয়া স্যান্ডর বলেন, “এই ধরনের রোগ যে সময়ে ধরা পড়ে তখন মস্তিষ্কের প্রায় অর্ধেকটাই নষ্ট হয়ে যায়। এই রোগ তার জাল বিস্তার করার আগেই রুখে দিতে পারে এই গবেষণার ফল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parkinson Disease Smart Watch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE