Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mental Health

Depression: মানসিক অবসাদে ভুগছেন? শিকড় লুকিয়ে থাকতে পারে প্রতিদিনের এই কাজে

মন শরীরের অবিচ্ছেদ্য অঙ্গ, তাই মনের কোনায় লুকিয়ে থাকা অবসাদ ডেকে আনতে পারে নানা ধরনের সমস্যা, এ কথা উপলব্ধি করছেন অনেকেই।

মন ভাল নেই?

মন ভাল নেই? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৩:০২
Share: Save:

মানসিক স্বাস্থ্যের প্রতি অবহেলার দিন ফুরিয়েছে। মন শরীরের অবিচ্ছেদ্য অঙ্গ, তাই মনের কোনায় লুকিয়ে থাকা অবসাদ ডেকে আনতে পারে নানা ধরনের সমস্যা, এ কথা উপলব্ধি করছেন অনেকেই। কিন্তু জানেন কি পর্যাপ্ত ঘুমের অভাব মানসিক স্বাস্থ্য অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলতে পারে? অন্তত এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আমেরিকার মিশিগান বিশ্ববিদ্যালয়ে ১০০ দিন ধরে চলা, ২০০০ জন পড়ুয়ার উপর করা একটি গবেষণা স্পষ্ট জানাচ্ছে, ঘুমের অভাবে যেমন অবনতি ঘটে মানসিক স্বাস্থ্যের, তেমনই অনিয়মিত ঘুম এবং আচমকা ঘুম ভেঙে যাওয়ার মতো সমস্যাগুলি ডেকে আনে মানসিক অবসাদ। শুধু মানসিক স্বাস্থ্যই নয় পর্যাপ্ত ঘুমের অভাব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে বলে দাবি গবেষকদের।

বিখ্যাত একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত এই গবেষণা জানাচ্ছে, অপর্যাপ্ত ঘুমের থেকেও বড় বিপদ অনিয়মিত ঘুম। অর্থাৎ ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার সময় অনিয়মিত হলে তা মানসিক স্বাস্থ্যের পক্ষে অনেক বেশি ঝুঁকিপূর্ণ। গবেষকদের দাবি, ঘুমিয়ে পড়ার পর ঘুম ভেঙে যাওয়ার প্রবণতা দেখা গিয়েছে প্রায় ৫৭ শতাংশ মানুষের ক্ষেত্রে। আর যাঁরা এই ধরনের সমস্যায় ভুগছেন তাঁদের মধ্যে ৪০ শতাংশের ক্ষেত্রে দেখা যাচ্ছে মানসিক অবসাদ। সম্প্রতি ২১ থেকে ৫৫ বছর বয়সি ব্যক্তিদের মধ্যে যাঁদের পর্যাপ্ত ঘুম হয় না তাঁদের সাধারণত সর্দি কাশির মতো রোগ হওয়ার ঝুঁকি প্রায় সাড়ে পাঁচ গুণ বেশি বলেও উঠে এসেছিল আরেকটি গবেষণায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যাওয়াই এর মূল কারণ বলে দাবি করেছিলেন গবেষকরা। কাজেই মানসিক ও শারীরিক স্বাস্থ্য ভাল রাখতে পর্যাপ্ত ঘুম যে অত্যন্ত গুরুত্বপূর্ণ তা নিয়ে দ্বিমত নেই কারও মনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health sleep Insomnia Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE