Advertisement
১০ মে ২০২৪
Joint pain

৩ ফল: নিয়মিত খেলে হাঁটু থেকে কনুইয়ের ব্যথা দূর হবে নিমেষে

শীতকালে গাঁটে ব্যথার প্রকোপ বাড়ে। তবে গরমেও যে এই সমস্যার হাত থেকে পুরোপুরি রেহাই পাওয়া যায়, তা নয়। এই জন্য শরীর সচল রাখতে বলেন চিকিৎসকেরা। সেই সঙ্গে কিছু খাবারও নিয়ম করে খাওয়া জরুরি।

Symbolic Image.

গাঁটের ব্যথা কমানোর দাওয়াই। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৫:৪৪
Share: Save:

হাঁটু, পায়ের আঙুল, গোড়ালি কিংবা শরীরের নানা অস্থিসন্ধি ফুলে গিয়ে প্রবল যন্ত্রণা— এই ধরনের শারীরিক সমস্যাগুলি নতুন নয়। অনেকেই এই ধরনের সমস্যায় ভুগে থাকেন। দৈনন্দিন জীবনের অনিয়ম থেকে এই ধরনের সমস্যাগুলি দেখা দেয়। কর্মব্যস্ত জীবন ও পরিবর্তিত খাদ্যাভ্যাস মূলত গাঁটের যন্ত্রণার নেপথ্য কারণ। আট থেকে আশি— বিভিন্ন বয়সে হানা দিতে পারে এই সমস্যা। তাই সতর্ক এবং সচেতন থাকা জরুরি। মূলত শীতকালে গাঁটে গাঁটে ব্যথার প্রকোপ বাড়ে। তবে গরমেও যে এই সমস্যার হাত থেকে পুরোপুরি রেহাই পাওয়া যায়, তা নয়। এই জন্য শরীর সচল রাখতে বলেন চিকিৎসকেরা। সেই সঙ্গে কিছু খাবারও নিয়ম করে খাওয়া জরুরি।

চেরি

অস্টিয়োপোরিসের ঝুঁকি এড়াতে চেরি দারুণ উপকারী। চেরিতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা প্রদাহজনিত সমস্যা দূর করতে দারুণ উপকারী। বিশেষ করে অস্থিসন্ধির কোনও ব্যথা তাড়াতে মাঝেমাঝে চেরি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। চেরিতে অ্যান্টিঅক্সিড্যান্টও রয়েছে ভরপুর পরিমাণে। এই উপাদানগুলি পেশি শক্তিশালী এবং দৃঢ় করে তোলে।

জাম

গরমের জনপ্রিয় ফলগুলির মধ্যে একটি হল জাম। এই ফলে রয়েছে ভিটামিন সি, ই-এর উপকারী উপাদান। যেগুলি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা থেকে সংক্রমণের ঝুঁকি কমানো— বহু উপকারিতা সম্পন্ন। জামে থাকা অ্যান্থোসায়ানিন পেশির নমনীয়তা বাড়িয়ে তোলে।

বেরিজাতীয় ফল

হাঁটুর ব্যথা সারাতে বেছে নিতে পারেন বেরিজাতীয় ফল। ক্র্যানবেরি, স্ট্রবেরি, ব্লুবেরির মতো ফলে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে প্রচুর পরিমাণে। ফলে রোজের ডায়েটে এই ফলগুলি রাখলে হাঁটুর ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint pain Fruits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE