Advertisement
০৬ মে ২০২৪
Teeth Care Tips

ডেটে যাওয়ায় বাধা হয়ে দাঁড়িয়েছে দাঁতে ব্যথা? এমনটা না চাইলে কিছু খাবারে ভরসা রাখুন

দীর্ঘ দিন দাঁত ভাল রাখতে হলে খেতে হবে কিছু খাবার। বয়সকালে তা হলে আর দাঁত নিয়ে ভাবতে হবে না।

Superfoods to eat for healthy and strong teeth.

দাঁত ভাল রাখবে কোন খাবারগুলি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৮:৫৬
Share: Save:

বয়স বাড়লে দাঁত নড়বড়ে হতে শুরু করে। বার্ধক্যে দাঁতের সমস্যায় অনেকেই নাজেহাল হয়ে পড়েন। তবে ঘন ঘন চকোলেট, আইসক্রিম খাওয়ার কারণে কম বয়সেই দাঁতের নানা সমস্যা দেখা দিতে শুরু করে। দাঁতে যন্ত্রণা, ব্যথা, শিরশিরানি, দাঁত ক্ষয়ে যাওয়ার সমস্যা এখন ঘরে ঘরে। শিশু থেকে প্রৌঢ়— বাদ নেই কেউ। দাঁতের খেয়াল রাখতে অনেকেই দিনে দু’বার দাঁত মাজেন। মিষ্টি, চকোলেট যতটা সম্ভব, কম খান। দাঁতের যত্নে কিছু কিছু নিয়ম মেনে অনেকেই চলেন। কিন্তু সেগুলিই আসলে শেষ কথা নয়। দীর্ঘ দিন দাঁত ভাল রাখতে খেতে হবে কিছু খাবার। বয়সকালে তা হলে আর দাঁত নিয়ে ভাবতে হবে না।

বাদাম

বাদামে একাধিক স্বাস্থ্যকর উপাদান থাকে, যা দাঁত ভাল রাখতে সাহায্য করে। বিশেষত কাঠবাদাম, ব্রাজিল নাট ও কাজু দাঁতের জন্য ভাল। এতে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। পাশাপাশি, বাদামে থাকে ভিটামিন ডি, যা দাঁত ভাল রাখে। এতে শর্করার পরিমাণও থাকে বেশ কম। ফলে জীবাণুর বাড়বাড়ন্ত হয় না।

পালং শাক

পালং শাকে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। দাঁত ভাল রাখতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল ক্যালশিয়াম। দাঁতের এনামেলের ক্ষয় প্রতিরোধ করে এটি।

Superfoods to eat for healthy and strong teeth.

দাঁতের যত্নে ফল ও সব্জির উপর ভরসা করতে পারেন অনায়াসে। ছবি: সংগৃহীত।

কাঁচা ফল ও সব্জি

দাঁতের যত্নে ফল ও সব্জির উপর ভরসা করতে পারেন অনায়াসে। ফল তো বটেই, যে সব্জিগুলি কাঁচা খাওয়া যায়, সেগুলি সাধারণত বেশ ভাল হয় দাঁতের পক্ষে। গাজর, আপেল, আঙুর, স্ট্রবেরি দাঁতের স্বাস্থ্য রক্ষায় বেশ উপযোগী। এগুলি মুখের লালা গ্রন্থির ক্ষরণও বৃদ্ধি করে। যার ফলে ভাল থাকে দাঁত।

চিজ়

দুগ্ধজাত খাবার দাঁত এবং হাড়ের জন্য ভাল। বিশেষত চিজে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। চিজ মুখের ভিতরের অম্ল ক্ষারের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ফলে ক্যাভিটির আশঙ্কা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Teeth Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE