Advertisement
০১ মে ২০২৪
Side-effects of Chicken

মুরগি ছাড়া খাবার মুখেই তোলে না খুদে? এই অভ্যাস ভাল না খারাপ?

রোজ চিকেন খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল? শুধু শিশুরাই নয়, বড়রাও অনেকে এমন আছেন, যাঁদের মুরগির মাংস ছাড়া খাওয়া হয় না। এই অভ্যাস কি আদৌ ভাল?

অনেক বাচ্চা আবার চিকেন এতটাই পছন্দ করে যে, প্রত্যেক দিন খাওয়ার জন্য জেদ শুরু করে।

অনেক বাচ্চা আবার চিকেন এতটাই পছন্দ করে যে, প্রত্যেক দিন খাওয়ার জন্য জেদ শুরু করে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ১৩:১৪
Share: Save:

শিশুদের প্রোটিন খাওয়ানো অত্যন্ত জরুরি। লিন প্রোটিনের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর হল মুরগির মাংস। শিশুরা সাধারণত চিকেন খেতে পছন্দও করে। অন্য খাবারের মতো খুব একটা ঝামেলা করে না খেতে। অনেক বাচ্চা আবার চিকেন এতটাই পছন্দ করে যে, প্রত্যেক দিন খাওয়ার জন্য জেদ শুরু করে। বাবা-মায়েরা ব্যস্ততার মধ্যে অনেক সময়ে শিশুর জেদ মেনেও নেন। কিন্তু রোজ চিকেন খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল? শুধু শিশুরাই নয়, বড়রাও অনেকে এমন আছেন, যাঁদের মুরগির মাংস ছাড়া খাওয়া হয় না। এই অভ্যাস কি আদৌ ভাল? পুষ্টিবিদদের মতে, রোজ মুরগি খাওয়া ভাল নয়। কিন্তু কেন?

রোজ চিকেন খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল?

রোজ চিকেন খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভাল? প্রতীকী ছবি।

বাড়তি প্রোটিন: নির্দিষ্ট মাত্রার বেশি পরিমাণে প্রোটিন খাওয়া হলে তা ফ্যাট রূপে শরীরের আনাচ-কানাচে জমা হতে থাকে। এর ফলে রক্তে লিপিডের মাত্রা বেড়ে যায়। সঙ্গে ওজনও বাড়ে।

হৃদ্‌রোগের ঝুঁকি: অতিরিক্ত প্রোটিন শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। কোলেস্টেরলের মাত্রা বাড়লে হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়ে।

সংক্রমণের ঝুঁকি: ভাল করে মুরগি রান্না না করলে পেটের সংক্রমণের ঝুঁকি থাকে। অনেকেই সেদ্ধ চিকেন খান, সে ক্ষেত্রে ভাল করে সেদ্ধ না করলে সালমোনেল্লা সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে খুদেদের আর বয়স্কদের এই সংক্রমণের ঝুঁকি বাড়ে।

রোগ প্রতিরোধ শক্তি কমে যায়: পোলট্রির মুরগির মাংস নিয়মিত খেলে শরীরে অ্যান্টিবায়োটিক সে ভাবে কাজ করে না। ফলে ভাইরাল জ্বর, সর্দি-কাশি হলে ওষুধ খেয়েও লাভ হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE