Advertisement
১১ মে ২০২৪
age

Ageing causes: প্রাত্যহিক জীবনের কোন ৫টি বদঅভ্যাসে শরীরে হানা দিতে পারে অকালবার্ধক্য

ত্বকে বলিরেখা, স্মৃতিশক্তি হ্রাস পাওয়া, পেশির ক্ষয়, নিস্তেজ ত্বক এবং ক্লান্তি বার্ধক্যের পূর্ব লক্ষণ।

সারা দিন এক ভাবে বসে থাকার ফলে শরীরের সঠিক ভাবে রক্তচলাচলে ঘাটতি পড়ে।

সারা দিন এক ভাবে বসে থাকার ফলে শরীরের সঠিক ভাবে রক্তচলাচলে ঘাটতি পড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:০৮
Share: Save:

প্রাত্যহিক জীবনযাপনের চালচিত্রের উপর মূলত নির্ভর করে বার্ধক্য ঠিক কত তাড়াতাড়ি হানা দেবে শরীরে। খাওয়াদাওয়ায় অনিয়ম, কাজের চাপ, মানসিক অস্থিরতা— সবই অকালে বার্ধক্যকে ডেকে আনে।

ত্বকে বলিরেখা, স্মৃতিশক্তি হ্রাস পাওয়া, পেশির ক্ষয়, নিস্তেজ ত্বক এবং ক্লান্তি বার্ধক্যের পূর্ব লক্ষণ। এই লক্ষণগুলি দেখা দিচ্ছে মানেই শঙ্কিত হয়ে পড়ার কোনও কারণ নেই। কারণ আগে হোক বা পরে বার্ধক্য অনিবার্য। তবে অকালবার্ধক্যে একেবারেই প্রত্যাশিত নয়। দৈনন্দিন জীবনে অজান্তেই এমন কয়কটি ভুল অনেকে করে ফেলেন। যার ফলস্বরূপ সময়ের আগেই বয়সের ছাপ পড়ে যায় শরীরে।

অকালবার্ধক্য প্রতিরোধ করতে কোন পাঁচটি কাজ এড়িয়ে চলবেন?

অপর্যাপ্ত ঘুম একাই সময়ের আগে বার্ধক্য ডেকে আনার জন্য যথেষ্ঠ।

অপর্যাপ্ত ঘুম একাই সময়ের আগে বার্ধক্য ডেকে আনার জন্য যথেষ্ঠ। ছবি: সংগৃহীত

সারা দিন বসে থাকবেন না

বাড়ি থেকে কাজ বা অফিসে গিয়ে, বসে কাজ করতেই অভ্যস্ত অধিকাংশ মানুষ। সারা দিন এক ভাবে বসে থাকার ফলে শরীরের সঠিক ভাবে রক্তচলাচলে ঘাটতি পড়ে। ফলে অকালেই শরীরে বয়সের ছাপ এসে যায়। তাই শুধু নয়। ক্যানসার, উচ্চরক্তচাপ, ওজন বৃদ্ধির মতো সমস্যার ঝুঁকিও বাড়িয়ে তোলে সারা ক্ষণ বসে থাকার অভ্যাস।

অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া

খিদে পেলেই পেট ভর্তি করছেন পিৎজ্জা, বার্গার, চিপসের মতো ভরপুর ক্যালোরি সমৃদ্ধ খাবার খেয়ে? তাহলে চরম ভুল করছেন। এই খাবারগুলিতে ক্যালোরির পাশাপাশি রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, শর্করা, খারাপ কোলেস্টেরলের মতো ক্ষতিকর উপাদান। দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে লাগাম টানুন এই ধরনের খাদ্যাভ্যাসে।

মুখ গোমড়া নয়, প্রাণ খুলে হাসুন

কর্মক্ষেত্রে সমস্যা, ব্যক্তিগত জীবনে সমস্যা, চারপাশের অসহিষ্ণু পরিস্থিতি সব মিলিয়ে হাসতেই যেন ভুলে গিয়েছেন মানুষ। সুস্থ ও সুন্দর থাকতে হাসি কিন্তু খুবই জরুরি। হাসার সময়ে এন্ডোরফিন হরমোন ক্ষরিত হয়। যা মানসিক চাপ দূর করতে সাহায্য করে। বার্ধক্য এড়াতে হাসি মুখ বজায় রাখাটা জরুরি।

সব সময় ঘরের ভিতরে নয়

অতিমারির কারণে বিগত প্রায় দু’বছর ধরে ধারাবাহিক ভাবে বাইরে যাওয়াটা বন্ধ হয়ে গিয়েছে। বাড়ি থেকে কাজ হওয়ায় না চাইলেও ঘরের মধ্যেই থাকতে হচ্ছে। শরীর ও মনের স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত এক বার করে বাড়ির বাইরে যাওয়া উচিত।

ঘুম কম হওয়া

অপর্যাপ্ত ঘুম একাই সময়ের আগে বার্ধক্য ডেকে আনার জন্য যথেষ্ঠ। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের অন্তত দিনে ৭-৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। এর চেয়ে কম ঘুমালে অল্প বয়সে শরীরে পড়তে পারে বয়সের ছাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

age Health Daily life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE