Advertisement
২৭ এপ্রিল ২০২৪
vitamin D

Vitamin D for Healthy Lifestyle: দীর্ঘদিন সুস্থ ভাবে বাঁচতে চান? কোন ভিটামিন হতে পারে মুশকিল আসান

ভিটামিন ডি-তে রয়েছে এমন কিছু গুণ যা হয়ে উঠতে পারে দীর্ঘ ও সুস্থ জীবনের চাবিকাঠি।

ভিটামিন শরীরের নানা উপকারে আসে

ভিটামিন শরীরের নানা উপকারে আসে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪৪
Share: Save:

দীর্ঘায়ু কোনও একটি বিষয়ের উপর নির্ভর করে না একথা যেমন ঠিক, তেমনই এটাও ঠিক যে কিছু কিছু উপাদান দীর্ঘ ও সুস্থ জীবন পেতে হলে অবশ্যই প্রয়োজন। আর ভিটামিন তার মধ্যে অন্যতম। ভিটামিন শরীরের নানা উপকারে আসে। সব ভিটামিনই শরীরকে সুস্থ রাখার জন্য কম বেশি প্রয়োজনীয়। কিন্তু ভিটামিন ডিতে রয়েছে এমন কিছু গুণ যা হয়ে উঠতে পারে দীর্ঘ ও সুস্থ জীবনের চাবিকাঠি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন ডি অ্যান্টিঅক্সিড‍্যান্টের খুব ভাল একটি উৎস। এই অ্যান্টিঅক্সিড‍্যান্ট জাতীয় পদার্থ শরীরকে নানা ধরনের ক্ষতিকর বিক্রিয়া থেকে রক্ষা করে। ফলে প্রোটিন, হরমোন, ফ্যাটি অ্যাসিড ও ডিএনএ-র মতো উপাদানগুলি রক্ষা পায়।
২। যেহেতু দেহের প্রোটিনকে রক্ষা করতে ভিটামিন ডি দারুন উপযোগী, তাই এটি দেহের পেশীকোষগুলিকে সুস্থ রাখে। এর ফলে বয়সকালে ওজন কমে যাওয়ায় আশঙ্কা কমে ও শরীর ভাল থাকে।

৩। হাড় ভাল রাখতে ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরকে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে এই ভিটামিন। বৃদ্ধাবস্থায় হাড়ের ক্ষয় খুবই গুরুত্বপূর্ণ একটি সমস্যা। হাড়ে উপস্থিত অন্যতম প্রধান খনিজ পদার্থ হল ক্যালসিয়াম। সুতরাং হাড় মজবুত রাখতে ও ক্ষয় রোধ করতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৪। সাম্প্রতিক গবেষণা বলছে, স্নায়ুর কর্মক্ষমতা বজায় রাখতে সাহায্য করে ভিটামিন ডি। বিশেষত বার্ধক্যজনিত বিভিন্ন স্নায়ু রোগের উপসর্গ কমাতে এটি বেশ কার্যকর। মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষাতেও সহায়তা করে ভিটামিন ডি।

৫। ভিটামিন ডি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে। ফলত বাইরের জীবাণু সহজেই আক্রমণ করতে পারে শরীরকে। তাই দীর্ঘ দিন সুস্থ ভাবে বেঁচে থাকতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত হওয়া দরকার। এই কাজে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সাহায্য করে ভিটামিন ডি। ফলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি শরীরে উপস্থিত থাকলে রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা কমে অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Old Age Immunity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE