Advertisement
০৫ মে ২০২৪
Death

Moments Before Death: মৃত্যুর সময়ে ঠিক কী দেখে মানুষ? জানাল গবেষণা

ভ্যাঙ্কুভার জেনারেল হাসপাতালে এক রোগীর চিকিৎসা চলাকালীন আচমকাই এই আবিষ্কার করেন চিকিৎসকরা।

মৃত্যু সংক্রান্ত এমন আবিষ্কার এই প্রথম

মৃত্যু সংক্রান্ত এমন আবিষ্কার এই প্রথম ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৬
Share: Save:

মৃত্যু ঠিক কেমন, কী হয় মৃত্যুর পর? ইত্যাদি নানা প্রশ্ন এখনও রহস্য মানুষের কাছে। এ বার সেই রহস্যে উন্মোচিত হল নতুন একটি দিক। ব্রিটিশ কলম্বিয়ার এক দল চিকিৎসকের সাম্প্রতিকতম আবিষ্কার বলছে, মৃত্যুর মুহূর্তে অতীতের সব স্মৃতি ছবির মতো ফিরে আসে মনে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ভ্যাঙ্কুভার জেনারেল হাসপাতালে এক রোগীর চিকিৎসা চলাকালীন আচমকাই এই আবিষ্কার করেন চিকিৎসকরা। ওই রোগীর মৃগীর চিকিৎসার দরুন ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি নামে এক যন্ত্র ব্যবহার করছিলেন চিকিৎসকরা। মস্তিষ্ক থেকে উৎপন্ন তড়িৎ সঙ্কেত ধরা পড়ে এই যন্ত্রে। কিন্তু ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি চলাকালীন আচমকাই ওই রোগী হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। আর তার ফলেই মৃত্যুর সময় মস্তিষ্কে ঘটে চলা ঘটনাপ্রবাহ ধরা পড়ে যায় ইইজিতে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সময়ে ধরা পড়া তরঙ্গ সঙ্কেত অবিকল স্মৃতিচারণা করার সময়ে উপন্ন হওয়া তরঙ্গ সঙ্কেতের মতো।

সংশ্লিষ্ট চিকিৎসকরা জানিয়েছেন, মৃত্যুর সময় প্রায় ৯০০ সেকেন্ড জুড়ে ঘটে চলা ঘটনা পর্যবেক্ষণ করেছেন তাঁরা। আর তার মধ্যে মৃত্যুর আগের ও পরের ৩০ সেকেন্ড ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, স্বপ্ন দেখা, ধ্যান করা, নতুন ভাবনা চিন্তা করা কিংবা স্মৃতিচারণা করার মতো কাজগুলির প্রতিটিতেই মস্তিষ্ক থেকে পরস্পর মৌলিক কিছু তরঙ্গ সৃষ্টি হয়। সাধারণ ভাষায় একে ‘ব্রেন ওয়েভ’ বলে। এই ঘটনা থেকে প্রাপ্ত তথ্য নিরীক্ষণ করে তাঁদের মত, মস্তিষ্ক জীবন থেকে মৃত্যুর এই যাত্রাটি সংঘটিত করে নিপুণ ভাবেই। মস্তিষ্কের শেষ কাজটি হল মৃত্যুর মুহূর্তে জীবনের সব সুন্দর স্মৃতিগুলিকে এক লহমায় ফিরিয়ে দেওয়া। সুতরাং প্রিয়জনের মৃত্যুতে যখন বাইরের দুনিয়া শোকগ্রস্থ তখন হয়তো সেই মানুষটি নিজের জীবনের প্রিয়তম স্মৃতিতে ফিরে যাচ্ছেন। তবে এই আবিষ্কার নিয়ে ভবিষ্যতে আরও গবেষণা প্রয়োজন বলেই মত গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death brain Memory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE