Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Exercise

পঞ্চাশ পেরিয়ে গিয়েছে বয়স? নিয়মিত শরীরচর্চা করার আগে মাথায় রাখতে হবে কোন কোন বিষয়?

নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। সহায়তা করে ওজন কমাতেও। তবে পঞ্চাশ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়ম।

৫০ পেরিয়ে শরীরচর্চা করার সময়ে কী কী মাথায় রাখবেন?

৫০ পেরিয়ে শরীরচর্চা করার সময়ে কী কী মাথায় রাখবেন? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ০৯:০২
Share: Save:

বয়স ৫০ পেরলে লাগাম টানতে হয় দৈনন্দিন জীবনচর্চার অনেক কিছুতেই। এমনকি শরীরচর্চার মতো স্বাস্থ্যকর বিষয়ও তার ব্যতিক্রম নয়। নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। সহায়তা করে ওজন কমাতেও। তবে পঞ্চাশ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়মও।

১। শরীরচর্চা করার আগে ও পরে শরীরকে মানিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময় নিন। ব্যায়াম শুরুর আগে খালি হাতে কিছু আসন অথবা ‘স্ট্রেচিং’ করে নিলে শরীরের উষ্ণতা ভারী শরীরচর্চার উপযুক্ত হয়। পাশাপাশি, মূল ব্যায়াম শেষ হয়ে গেলেও শরীরকে ঠান্ডা হওয়ার সুযোগ দিন। ঠিক মতো ‘কুল ডাউন’ করলে পেশির ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

২। প্রশিক্ষকের পরামর্শ ছাড়া কোনও ব্যায়াম করা চলবে না। এক এক দিন এক এক ধরনের শরীরচর্চা নয়। শরীরচর্চা করতে হবে নিয়ম মেনে। ৫০ পেরিয়ে গেলে ক্লান্তি আসা স্বাভাবিক। কিন্তু রোজ নিয়ম মেনে এক ধরনের ব্যায়াম করলে শরীরও ধীরে ধীরে মানিয়ে নেবে।

৩। যাঁরা ৫০ পেরিয়ে শরীরচর্চা শুরু করছেন, তাঁদের ধীরে ধীরে শুরু করাই ভাল। যে কোনও জিনিসের সঙ্গেই মানিয়ে নিতে সময় লাগে শরীরের। তাই এ ক্ষেত্রেও ধৈর্যই আসল। প্রথম দিকে হাল্কা ব্যায়াম করুন। তার পর ধীরে ধীরে ব্যায়ামের সময় ও পরিমাণ বাড়াতে হবে।

প্রথম দিকে হাল্কা ব্যায়াম করুন।

প্রথম দিকে হাল্কা ব্যায়াম করুন। প্রতীকী ছবি

৪। পর্যাপ্ত বিশ্রাম নিন শরীরচর্চার পর। ৫০-এর পর পেশি ও অন্যান্য অঙ্গের কোষের পুনর্গঠনে অনেক বেশি সময় লাগে। তাই পর্যাপ্ত বিশ্রাম না পেলে হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Elderly person
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE