Advertisement
০৭ মে ২০২৪
Heart

Heart Disease in Women: নারীদের কোন ভুল বাড়িয়ে দেয় হৃদ্‌রোগের ঝুঁকি

পরিসংখ্যান বলছে, প্রায় ৬৪ শতাংশ নারীর ক্ষেত্রে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আগে বুকে ব্যথার মতো উপসর্গ দেখা যায় না।

নারী আর পুরুষদের হৃদ্‌রোগের উপসর্গ কি আলাদা?

নারী আর পুরুষদের হৃদ্‌রোগের উপসর্গ কি আলাদা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২১
Share: Save:

অনেকে জানেন না যে, পুরুষ আর নারীদের মধ্যে হৃদ্‌রোগের উপসর্গগুলি অধিকাংশ ক্ষেত্রেই পৃথক হয়। পরিসংখ্যান বলছে, প্রায় ৬৪ শতাংশ নারীর ক্ষেত্রে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আগে বুকে ব্যথার মতো উপসর্গ দেখা যায় না। নারীদের ক্ষেত্রে মূলত দেখা যায় ক্লান্তি, শ্বাসকষ্ট, কাঁধ ও ঘাড়ে ব্যথার মতো উপসর্গ। জানেন কি কোন কোন ভুল নারীদের শরীরে ডেকে আনতে পারে এই ধরনের সমস্যা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। একই সঙ্গে গর্ভনিরোধক বড়ি খাওয়া ও ধূমপান বাড়িয়ে দেয় হৃদ্‌রোগের আশঙ্কা। বিশেষত যাঁদের বয়স ৩৫ বছরের উপরে, তাঁদের ক্ষেত্রে অনেকটাই বেশি এই ঝুঁকি। ধূমপান বন্ধ করে দিলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে শতকরা আশি ভাগ।
২। নিয়মিত মদ্যপান অনেকটাই বাড়িয়ে দেয় হৃদ্‌রোগের ঝুঁকি। অতিরিক্ত মদ্যপান উচ্চরক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, অতিরিক্ত ওজনের মতো সমস্যা ডেকে আনে, যা সংবহনতন্ত্রের জন্য একেবারেই ভাল নয়। বিশেষজ্ঞদের মতে দৈনিক ১২ আউন্স বিয়ার, ৫ আউন্স ওয়াইন ও ১.৫ আউন্স শটের বেশি মদ্যপান করা একেবারেই উচিত নয়।

৩। পর্যাপ্ত শরীরচর্চার অভাবও সংবহনতন্ত্রের সমস্যার অন্যতম প্রধান কারণ। বিশেষজ্ঞরা বলছেন, নারীদের সপ্তাহে অন্তত আড়াই ঘণ্টা শরীরচর্চা করা উচিত। যাঁরা শরীরচর্চা করতে পারেন না, তাঁদের প্রতিদিন অন্তত তিরিশ মিনিট হাঁটতে হবে।
৫। ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা থাকলে নিয়মিত করতে হবে পরীক্ষা-নিরীক্ষা। বাহ্যিক উপসর্গ না থাকলেও এই বিষয়গুলি নজরে না রাখলে ঘটতে পারে বিপদ। যাঁদের এই ধরনের সমস্যা আছে, তাঁদের নিয়মিত চিকিৎসকের তত্ত্বাবধানে থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Cardiac Arrest Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE