Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pfizer

Covid vaccine for Children: পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য কোভিড টিকা আনতে প্রস্তুত ‘ফাইজার’, অপেক্ষা অনুমোদনের

আমেরিকায় করোনার হানা আবার বেড়েছে। এই পরিস্থিতিতে ৫ বছরের কম বয়সি শিশুদের টিকাকরণ শুরু হলে অবিভাবকদের উদ্বেগ কিছুটা হলেও কমবে।

এ বার কি পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য শুরু হবে কোভিড টিকাকরণ?

এ বার কি পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য শুরু হবে কোভিড টিকাকরণ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ২০:৪৩
Share: Save:

ছ’মাস থেকে পাঁচ বছর বয়সি শিশুদের ‘ফাইজার’-এর তিনটি টিকা দেওয়া হলে করোনাভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা যাবে। আজ, সোমবার সংস্থার পক্ষ থেকে এমনই দাবি করা হল। এই সপ্তাহের শেষের দিকেই ওষুধ প্রস্তুতকারক সংস্থাটি আমেরিকার সরকারের কাছে পাঁচ বছর বয়সের নীচে শিশুদের টিকাকরণ শুরু করার আর্জি জানাবে।

আমেরিকায় করোনার হানা আবার বেড়েছে। এই পরিস্থিতিতে ৫ বছরের কম বয়সি শিশুদের টিকাকরণ শুরু হলে অবিভাবকদের উদ্বেগ কিছুটা হলেও কমবে।

অপর দিকে ‘মর্ডানা’ নামক আর এক ওষুধ প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এ গরমেই তারা পাঁচ বছরের কম বয়সি শিশুদের জন্য দু’দফায় দেওয়ার মতো টিকা আনতে চলেছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পূর্ণবয়স্কদের প্রতিটি টিকার মাত্রা সাধারণত হয় ৩০ মাইক্রোগ্রামের। তবে ফাইজার সংস্থার দ্বারা যে ট্রায়াল করা হয়েছিল, তাতে অংশগ্রহণকারী শিশুদের দেওয়া প্রতিটি টিকা ৩ মাইক্রোগ্রামের ছিল বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। প্রাপ্তবয়স্কদের টিকার মতো এই টিকাও ‘ফাইজার’ বানিয়েছে ‘বায়োএনটেক’-এর সহযোগিতায়। সমীক্ষায় দেখা গিয়েছে, দু’টি টিকা শিশুদের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারছে না। তাই সংস্থার পক্ষ থেকে ১৬০০ জন শিশুকে তৃতীয় টিকা দেওয়া হয়। সে সমীক্ষায় দেখা যায়, তৃতীয় টিকাটি শিশুদের শরীরে করোনার হানা রুখতে বেশ কার্যকর। বিবৃতিতে ‘ফাইজার’-এর পক্ষ থেকে জানানো হয়, প্রাথমিক বিশ্লেষণ অনুসারে শিশুদের উপর এই টিকার কার্যকারিতা ৮০ দশমিক ৩ শতাংশ।

দ্রুত অনুমোদনের জন্য এই সমীক্ষার ফলাফল এ বার ‘ফাইজার’ কর্তৃপক্ষ জমা দেবেন আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (এফডিএ)-র কাছে।

‘মর্ডানা’ না কি ‘ফাইজার’, কোন সংস্থার টিকা আমেরিকায় আগে গ্রহণযোগ্যতা পাবে, সেটাই দেখার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pfizer Pfizer Vaccine Child Vaccines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE