Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Burn

Burns Home Remedies: রান্না কিংবা পোশাক ইস্ত্রি করতে গিয়ে প্রায়ই ছ্যাঁকা খান? ঘরোয়া উপায়ে ক্ষত সারাবেন কী ভাবে

রান্না করতে গিয়ে হাত পুড়ে যাওয়ার ঘটনা নতুন নয়। মলমের বিকল্প হিসাবে জ্বালা কমাতে ঘরোয়া কোন জিনিসগুলি বেছে নিতে পারেন?

হেঁশেলের কয়েকটি উপকরণও ক্ষত সারাতে সক্ষম।

হেঁশেলের কয়েকটি উপকরণও ক্ষত সারাতে সক্ষম। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৯:৪৮
Share: Save:

তাড়াহুড়োয় রান্না করতে গিয়ে হাতে ছ্যাঁকা লাগার ঘটনা হামেশাই ঘটে। কখনও হয়তো অন্যমনস্ক হয়ে চা পাতা দিতে গিয়ে গরম জলে হাত চুবিয়ে ফেলেছেন। রোজের জীবনে আকছাডর এমন ঘটেই থাকে। কিন্তু সব সময়ে হালকা ভাবে নিলেও চলে না। অনেক ক্ষেত্রে সেই সামান্য পোড়া থেকেই গভীর ক্ষত তৈরি হয়ে যেতে পারে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। চিকিৎসকের পরামর্শ শুনে পোড়ার ক্ষত নিরাময় করে এমন একটি মলম বাড়িতে রেখে দিলে ভাল। দরকারে কাজে আসবে। ধরুন এক দিন দেখলেন যে সেই মলমটি ফুরিয়ে গিয়েছে। এ দিকে জ্বালাও করছে। ওষুধ নেই বলে তো আর ক্ষত জিইয়ে রাখা যায় না। সে ক্ষেত্রে কী করবেন? অনেকে হয়তো জানেন না হেঁশেলের কয়েকটি উপকরণও ক্ষত সারাতে সক্ষম। সেগুলি কী, তা জেনে নেওয়া জরুরি।

মধু

অ্যান্টিসেপ্টিক গুণ সমৃদ্ধ মধু পোড়ার ক্ষত নিমেষে সারাতে অসাধারণ কাজ করবে। হাতে বা শরীরের যে অংশ পুড়েছে সঙ্গে সঙ্গে মধু লাগান। মধু জ্বালা কমিয়ে দেবে। পোড়ার দাগও থাকবে না।

অ্যালো ভেরা

বাড়িতে অ্যালো ভেরা গাছ থাকা মানে অনেক ক্ষেত্রে নিশ্চিন্ত। ত্বকের যত্ন থেকে পোড়ার ক্ষত সামলানো— অ্যালো ভেরার একই অঙ্গে বহুগুণ। হঠাৎ হাত পুড়ে গেলে পোড়া অংশ সঙ্গে সঙ্গে অ্যালো ভেরা জেল লাগান। জ্বালা কমে যেমন ঠান্ডা অনুভূতি দেবে। তেমনই ক্ষত সারাবেও দ্রুত।

ভিনিগার

অনেকের হেঁশেলেই ভিনিগার থাকে। পুড়ে গেলে দ্রুত ক্ষত সারাতে কাজে আসতে পারে এটিও। তবে পোড়া অংশে ভিনিগার লাগানোর আগে জল মিশিয়ে পাতলা করে নিন। মিশ্রণটিতে পাতলা কাপড় ভিজিয়ে পোড়া জায়গায় লাগিয়ে রাখুন। স্বস্তি পাবেন। ব্যথা ও জ্বালা কমবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burn home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE