Advertisement
০৫ মে ২০২৪
How to Quit Smoking

ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? কোন পানীয়তে চুমুক দিলেই আসক্তি কমবে?

ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। ঘরোয়া উপায়ে কী করে নেশা কাটবে?

ধূমপান করার ইচ্ছা হলেই মুখে একটু আদা কুচি দিতে পারেন, উপকার পাবেন।

ধূমপান করার ইচ্ছা হলেই মুখে একটু আদা কুচি দিতে পারেন, উপকার পাবেন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৩:২৫
Share: Save:

ধূমপান শরীরের পক্ষে কতটা ক্ষতিকর, তা কারও অজানা নয়। সব জেনেশুনেও ধূমপান করি আমরা। চিকিৎসকরা নিয়মিত পরামর্শ দেন, যত সম্ভব দ্রুত এই অভ্যাসে রাশ টানার। কিন্তু যাঁরা ধূমপান করেন, তাঁরা জানেন যে, কাজটি ততটাও সহজ নয়। দিন কয়েক যদিও বা ছেড়ে থাকলেন, তার পর আবার ফিরে যান সেই অভ্যাসেই।

এমন সমস্যা কি রয়েছে আপনারও? বার বার ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিছু ওষুধও চিকিৎসকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু সমস্যার সমাধান করা যেতে পারে কয়েকটি ঘরোয়া পানীয়তেই।

১) ধূমপান করার ইচ্ছা হলেই মুখে একটু আদা কুচি দিতে পারেন, উপকার পাবেন। অফিস হোক বা বাড়িতে, আদা দিয়ে একটি সুস্বাদু পানীয় বানিয়ে নিজের সঙ্গে রাখতে পারেন। একটি মিক্সিতে সামান্য আদা কুচি, আনারসের কুচি, লেবুর রস আর সামান্য জল দিয়ে ঘুরিয়ে নিন। এ বার তার মধ্যে কয়েকটি পুদিনা পাতা মিশিয়ে বোতলে ভরে নিন। ধূমপানের ইচ্ছা হলেই মাঝেমাঝে চুমুক দিতে থাকুন।

শসা-আপেলের পানীয়ও ধূমপান ছাড়াতে বেশ উপকারী।

শসা-আপেলের পানীয়ও ধূমপান ছাড়াতে বেশ উপকারী।

২) শসা-আপেলের পানীয়ও এ ক্ষেত্রে বেশ উপকারী। একটি মিক্সিতে ১টি সবুজ আপেল, ১টি শসা, লেবুর রস, বিটনুন ও এক চামচ পার্সলে কুচি দিয়ে শরবত তৈরি করে নিন। সিপারে ঢেলে মাঝেমধ্যেই চুমুক দিতে থাকুন এই পানীয়ে।

৩) ধূমপান করার ফলে শরীরে ভিটামিন সি-র ঘাটতি দেখা যায়। কিউয়ি এমন একটি ফল, যা ধূমপানের আসক্তি কমানোর পাশাপাশি শরীরে ভিটামিন সি-র ঘাটতিও পূরণ করে। শরীর থেকে নিকোটিন বার করে দিতেও এই ফল বেশ উপকারী। অফিসের ব্যাগে কিউয়ি স্মুদি রাখতেই পারেন। মিক্সিতে কিউয়ি ফলের টুকরো দিয়ে সামান্য জল, বিটনুন, পুদিনা পাতা একসঙ্গে বেটে নিন। ভাল করে ছেঁকে নিয়ে মাঝেমাঝেই চুমুক দিন কিউয়ির শরবতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Quit Smoking Cigarette smoking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE