Advertisement
০৪ জুন ২০২৪
Throat Cancer Symptoms

খুসখুসে কাশি, সঙ্গে ক্লান্তি? হতে পারে ক্যানসারের ইঙ্গিত, আর কোন লক্ষণ দেখলে সাবধান হবেন?

কিছু কিছু উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয়ে আগে থাকেই সতর্ক হওয়া যায়। আপনিও কি ধূমপান করেন? তা হলে কোন কোন উপসর্গ দেখলে গলার ক্যানসারের নিয়ে সতর্ক হবেন?

Throat Cancer: Unusual symptoms of larynx cancer that may show up in other body parts

দীর্ঘ দিন ধরে কফ ও কাশি হতে থাকলে তা গলায় ক্যানসার হওয়ার উপসর্গ হতেই পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৯:৫৪
Share: Save:

অল্পবয়সি কিংবা মধ্যবয়সিদের মধ্যে সিগারেট, হুকা, পানমশলা, গুটখা, খৈনি খাওয়ার অভ্যাসের কারণেই বেড়ে চলেছে গলার ক্যানসারের আক্রান্ত হওয়ার প্রবণতা। বহু ক্ষেত্রে মানুষ অনেক পরে জানতে পারেন এই ক্যানসারের কথা। তখন আর সময় থাকে না রোগীকে সুস্থ করে তোলার। কিছু কিছু উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয়ে আগে থেকেই সতর্ক হওয়া যায়। আপনিও কি ধূমপান করেন? তা হলে কোন কোন উপসর্গ দেখলে গলার ক্যানসারের বিষয়ে সতর্ক হবেন?

১) গলায় ও মুখে অনবরত ব্যথা করলে এবং সেই ব্যথা দীর্ঘস্থায়ী হলে তা ক্যানসারের উপসর্গ হতে পারে। এ ছাড়া মুখের ভিতরে সাদা দাগ দেখা দিলে এবং খাবার গিলতে সমস্যা হলে, সতর্ক হতে হবে। এই লক্ষণগুলি এড়িয়ে যাবেন না। দীর্ঘ দিন কাশি না সারলেও সাবধান!

২) নানা কারণে শ্বাস নিতে সমস্যা দেখা দিতে পারে। তবে উপরের সমস্যাগুলির সঙ্গে যদি দীর্ঘদিন শ্বাস নিতে সমস্যা হতে থাকে, তবে এটি হতে পারে গলায় ক্যানসারের লক্ষণ।

৩) চোয়াল নাড়াতে সমস্যা এবং জিহ্বায় ঘা ও ক্ষত দেখা দেওয়া হতে পারে গলায় ক্যানসার হওয়ার লক্ষণ। এ ছাড়া, অনেক সময়ে জিভ থেকে রক্ত পড়তেও দেখা যায়, সেই উপসর্গ দেখলেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

৪) সর্দিকাশি হলে কফ হওয়া স্বাভাবিক। তবে দীর্ঘ দিন ধরে কফ ও কাশি হতে থাকলে তা গলায় ক্যানসার হওয়ার উপসর্গ হতেই পারে। এর পাশাপাশি কফের সঙ্গে রক্ত পড়াও হচ্ছে মারাত্মক একটি লক্ষণ।

৫) হঠাৎ যদি গলার স্বরের পরিবর্তন হয়ে থাকে, তবে এটিও হতে পারে ক্যানসারের লক্ষণ।

গলা কিংবা মুখ সম্পর্কিত উপসর্গ ছাড়াও শরীরে অন্য অঙ্গের কিছু উপসর্গও গলার ক্যানসারের কথা জানান দেয়। জেনে নিন সেগুলি কী কী।

১) দীর্ঘ দিন ধরে কানে ব্যথা

২) নাক থেকে রক্ত বেরোনো

৩) দীর্ঘ সময়ে নাকে কফ জমে থাকা, নাক বন্ধ হওয়া

৪) সাইনাসের সংক্রমণ যদি দীর্ঘমেয়াদী হয়

৫) মাথা ঘোরা, কোনও কারণ ছাড়াই ওজন কমে যাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Throat Cancer Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE