Advertisement
০৩ মে ২০২৪
Fear of Blood Tests

৩ টোটকা: রক্ত পরীক্ষা নিয়ে সন্তানের মনের ভয় দূর করতে পারবেন সহজেই

পরীক্ষার জন্য রক্ত দিতে গিয়ে ভয়ে সন্তানের হাত-পা ঠান্ডা হওয়ার জোগাড়। কোন উপায়ে তার মনের জোর ফিরিয়ে আনবেন?

Symbolic image of children

সন্তান কি রক্ত দিতে ভয় পায়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৬
Share: Save:

রোগ যেমনই হোক, আজকাল রক্ত পরীক্ষা এক রকম বাধ্যতামূলক। বড়দের ক্ষেত্রে তা একেবারেই সমস্যার নয়। কিন্তু ছোটদের শরীরে সুচ ফুটিয়ে রক্ত নিতে গেলে কারও কারও ক্ষেত্রে তা আতঙ্কের বিষয় হয়ে দাঁড়ায়। কেউ কেউ সুচ দেখলেই ভয় পায়, কান্নাকাটি শুরু করে। আবার অনেক ক্ষেত্রেই দেখা যায়, ভয়ে জ্ঞানও হারিয়ে ফেলে শিশুরা। রক্ত নেওয়ার এই প্রক্রিয়াটি সুষ্ঠু ভাবে শেষ করতে অভিভাবকরা বুঝেই উঠতে পারেন না, তাঁদের ঠিক কী করা উচিত আর কী নয়।

মনোবিদদের মতে, সন্তানের মনোবল বাড়িয়ে তোলার পাশাপাশি রক্ত নেওয়ার সময়ে কিছু ছোটখাটো বিষয়ও তাদের শেখাতে হবে। যেমন গভীর ভাবে শ্বাস নেওয়া, ভয়ে গোটা শরীর শক্ত করে না রাখা এবং শান্ত থাকা।

এ ছাড়াও, রক্ত নেওয়ার সময়ে মা-বাবারা আর কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) মন অন্য দিকে ঘোরানোর চেষ্টা করুন

রক্ত নেওয়ার সময়ে কথা বলে সন্তানের মন অন্য দিকে ঘুরিয়ে রাখার চেষ্টা করুন। প্রয়োজনে বাড়ি থেকে কিছু খেলনা নিয়ে যান। খেলনা দিয়ে ভুলিয়ে রাখতে পারেন ওই সময়ে, আবার পছন্দের গান গাইতে বা কবিতা আবৃত্তি করতেও বলতে পারেন, যাতে রক্ত নেওয়ার প্রক্রিয়াটি সহজ হয়ে যেতে পারে।

২) শান্ত রাখার চেষ্টা করুন

ইঞ্জেকশনের সুচ দেখে সন্তান তো ভয় পেয়ে যাবেই, কিন্তু তা দেখে যদি অভিভাবকরাও ভয় পেয়ে যান, তা হলে তো আরও মুশকিল। শিশুরা কিন্তু মা-বাবাদের দেখে আরও বেশি তটস্থ হয়ে পড়ে। বরং তাকে সাহস জোগান। রক্ত দেওয়ার পর চকোলেট বা পছন্দের খাবারও দিতে পারেন।

৩) সন্তানের কাছে থাকার চেষ্টা করুন

যে কোনও পরিস্থিতিতেই শিশুরা তার মা-বাবাকে পাশে চায়। রক্ত নিতে আসা স্বাস্থ্যকর্মীটিকে দেখে ভয় পেয়ে যেতে পারে। তাই রক্ত দেওয়ার সময়ে সন্তানের পাশে থাকার চেষ্টা করুন। মা-বাবা বা পরিবারের চেনা মানুষদের সান্নিধ্যে থাকলে শিশুদের রক্ত দেওয়ার আতঙ্ক কেটে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Tests Children anxiety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE