Advertisement
১৯ জুলাই ২০২৪
Teeth Care Tips

ধূমপান করেন? দাঁতের ক্ষতি রুখবেন কী ভাবে?

শুধু ধূমায়িত পদার্থ নয় তামাকজাত যে কোনও পদার্থ চিবোলেও দাঁতের ক্ষতি হয়। দাঁতের ক্ষতি করতে ওস্তাদ অত্যধিক ধূমপান। ধূমপানের নেশা থাকলে দাঁতের যত্ন নেবেন কী ভাবে?

Useful oral care tips for smokers and ex-smokers

ধূমপান করলে কী ভাবে করবেন দাঁতের যত্ন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:৫০
Share: Save:

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তা জানেন সকলে। কিন্তু তা দাঁতের জন্য উপর কী রকম প্রভাব ফেলে জানেন? চিকিৎসকেরা বলছেন, শুধু ধূমায়িত পদার্থ নয় তামাকজাত যে কোনও পদার্থ চিবোলেও দাঁতের ক্ষতি হয়। দাঁতের ক্ষতি করতে ওস্তাদ অত্যধিক ধূমপান। ধূমপানের নেশা থাকলে দাঁতের যত্ন নেবেন কী ভাবে?

১. দাঁতের যত্নের জন্য দু’বেলা করে নিয়মিত দাঁত মাজা জরুরি। সকালে উঠে দাঁত মাজার অভ্যাস প্রায় সকলের নিয়মের মধ্যেই পড়ে। তবে তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল রাতে ঘুমোতে যাওয়ার আগে আর এক বার দাঁত মাজার অভ্যাস। বিশেষ করে ধূমপায়ীদের ক্ষেত্রে এই নিয়ম পালন করা জরুরি।

২. দাঁত ভাল রাখার জন্য রকমারি টুথপেস্টের পসরা এই বিজ্ঞাপনের দুনিয়ায় আমাদের সামনেই রয়েছে। তবে টুথপেস্ট বাছার সময়ে অবশ্যই মাথায় রাখুন তাতে যেন ফ্লুওরাইড থাকে।

৩. চেষ্টা করুন দিনে ১-২ বার কোনও অ্যান্টিব্যাক্টিরিয়াল মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে। এতে মুখে দুর্গন্ধ হয় না, আর দাঁতের উপর জমে থাকা জীবাণুর স্তরও সরে যায় সহজেই। ধূমপায়ীদের জন্য এটি খুব দরকারি। কিছু খেলেই চেষ্টা করবেন যাতে জল দিয়ে কুলকুচি করে করার। ধূমপানের পরে করলেও ভাল।

৪. প্রত্যেকেরই বছরে দু’বার নিজস্ব দাঁতের চিকিৎসকের কাছে যাওয়া উচিত। ধূমপায়ীরা আরও বেশি বার গেলে ভাল। মনে রাখা দরকার, ধুমপায়ীদের দাঁতের সমস্যা হওয়ার আশঙ্কা সব সময়েই বাকিদের তুলনায় বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smoke Teeth Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE