Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Calcium

দুধে অনীহা? শরীরে ক্যালশিয়ামের ঘাটতি তৈরি হয়েছে কি না, বুঝবেন কী ভাবে?

কম বয়সে শরীরে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম থাকলেও বয়স বাড়লে এই উপাদানের ঘাটতি দেখা দেয়। কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

দুধ না খেলে ক্যালশিয়ামের ঘাটতি তৈরি হয়।

দুধ না খেলে ক্যালশিয়ামের ঘাটতি তৈরি হয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৯
Share: Save:

শরীরচর্চা না কি স্বাস্থ্যকর ডায়েট, শরীর ভাল থাকবে কিসে, তা নিয়ে একটা দ্বন্দ্ব চলতেই থাকে। তবে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। সুস্থ থাকার জন্য প্রতি দিনের ডায়েটে কার্বোহাইড্রেটে, প্রোটিন, ফ্যাট এবং মিনারেল থাকা জরুরি। এই উপাদানগুলির মধ্যে সবচেয়ে উপকারী হল ক্যালশিয়াম। হাড় এবং দাঁতের যত্ন নিতে ক্যালশিয়াম অত্যন্ত জরুরি। কম বয়সে শরীরে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম থাকলেও, বয়স বাড়লে এই উপাদানের ঘাটতি দেখা দেয়। সে জন্য দুধ, ডিম এবং অন্যান্য ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার কথা বলেন চিকিৎসকরা। কিন্তু বুঝবেন কী ভাবে আপনার শরীরে ক্যালশিয়ামের ঘাটতি তৈরি হয়েছে?

পেশিতে ব্যথা

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে পেশি ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

Image of Calcium Defeciency Problem.

ক্যালশিয়ামের ঘাটতির একটি ইঙ্গিত হল বার বার নখ ভেঙে যাওয়া। ছবি: সংগৃহীত।

শারীরিক ক্লান্তি

ক্যালশিয়ামের অভাব হলে চরম ক্লান্তি ভাব আসতে পারে। সব সময় আলস্য বোধ হতে পারে। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। এ ছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা, মনোযোগের অভাব, ভুলে যাওয়ার মতো লক্ষণও প্রকাশ পেতে পারে।

ত্বকে লক্ষণ

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে ত্বক শুষ্ক হয়ে, নখ ভেঙে যাওয়া, অত্যধিক হারে চুল ঝরা, এগজিমা, ত্বকের প্রদাহ এমনকি সোরিয়াসিসের মতো সমস্যাও হতে পারে।

হাড়ের সমস্যা

শরীরে ক্যালশিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, সবচেয়ে বেশি প্রভাব পড়ে হাড়ের উপর। কারণ হাড়ের স্বাস্থ্য ভাল থাকে ক্যালশিয়ামের গুণে। ক্যালশিয়ামের পরিমাণ কমে গেলে হাড় দুর্বল হয়ে পড়ে। এর ফলে অস্টিয়োপোরেসিস রোগ বাসা বাঁধে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcium Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE