Advertisement
০৭ মে ২০২৪
water

Health Tips: শীতকালে কম জল খাচ্ছেন? শরীরের ক্ষতি ডেকে আনছেন না তো

শরীরের অত্যন্ত প্রয়োজনীয় উপাদান জল। জলের অভাবে শরীরে কী কী সমস্যা দেখা দেয়?

শীতকালে জল খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

শীতকালে জল খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ১৮:১১
Share: Save:

শীতকাল কড়া নাড়ছে দোরগোড়ায়। জাঁকিয়ে শীত না পড়লেও বাতাসে বেশ শীত শীত ভাব। এই ঠান্ডা আবহাওয়ায় অনেকেই তাই জল খেতে ভুলে যান। বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালে তৃষ্ণার অনুভূতি কম থাকে। ফলে সারাদিনে জল খাওয়ার পরিমাণও অনেক কমে যায়। এইভাবে শরীরে পর্যাপ্ত জলের অভাব ঘটে। পর্যাপ্ত পরিমাণে জলের অভাবে নানা শারীরিক সমস্যাও দেখা দেয়।

হালের সমীক্ষা বলছে, শীতকালে শরীরে তরল পদার্থ (বডি ফ্লুইড)হ্রাস পায়। তাই এই সময় আরও বেশি করে জল খাওয়া উচিত। শুধু তাই নয়, একটি গবেষণায় বলা হয়েছে, ঠান্ডার সময় চা, কফি জাতীয় পানীয় বেশি পান না করাই ভাল। এগুলি শরীরে জলের অভাবকে আরও প্রকট করে তোলে। তা ছাড়া শীতকালে জল খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

শীতকালে জল খাওয়ার সুবিধাগুলি কী কী?

রক্ত সঞ্চালনেও সাহায্য করে জল।

রক্ত সঞ্চালনেও সাহায্য করে জল। ছবি: সংগৃহীত

১) শ্বাসকষ্ট, মানসিক চাপ, শারীরিক পরিশ্রম প্রভৃতি কারণে শীতকালে শরীর থেকে তরল পদার্থের হ্রাস ঘটে। শীতকালে পর্যাপ্ত পরিমাণে জল পান করলে শরীরের তাপমাত্রা বজায় থাকে।

২) শীতকালে অধিকাংশের মধ্যেই আলস্য দেখা দেয়। কাজের উদ্যম কমে যায় অনেকটা। জল শরীরের ইলোক্ট্রোলাইটের অভাব পূরণ করে সতেজ ও তরতাজা করে তোলে।

৩) শীতকালে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। ত্বককে শুষ্কতার হাত থেকে মুক্তি দিতে অধিক পরিমাণে জল পান করা প্রয়োজন।

৪) ভিটামিন ডি-এর অভাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন মানুষ। শীতকালে ভিটামিন ডি-র ঘাটতি বাড়ে। ফলে শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রক্ষা পেতে প্রভূত সাহায্য করে জল।

৫) শীতকালে শ্বাসকষ্টের প্রকোপ খুব বাড়ে। জল শ্বাসকষ্ট এবং শ্বাসযন্ত্রে সংক্রমণের হাত থেকে রক্ষা করে। রক্ত সঞ্চালনেও সাহায্য করে জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Winter Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE