Advertisement
২৫ জুন ২০২৪
water

Benefits of Warm Water: সর্দি-কাশিতে আরাম থেকে চুলের যত্ন, গরম জল খাওয়ার কত উপকার!

দিনে ৮-১০ গ্লাস জল হয়তো অনেকেই খেয়ে থাকেন। কিন্তু সেই জল যদি একটু গরম করে খাওয়া হয়, তবে যে অনেক বেশি উপকার মিলবে, তা কি জানা আছে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ১৯:৪১
Share: Save:

পোলাও-মাংস রান্নার সময়ে জল গরম করে ব্যবহার করার প্রবণতা অনেকেরই আছে। তাতে রান্নার স্বাদ বাড়ে। তেমনই শরীরও ভাল হয় জল গরম করে খেলে। দিনে ৮-১০ গ্লাস জল হয়তো অনেকেই খেয়ে থাকেন। কিন্তু সেই জল যদি একটু গরম করে খাওয়া হয়, তবে যে অনেক বেশি উপকার মিলবে, তা কি জানা আছে?

কী কী উপকার পেতে পারেন জল গরম করে খেলে?

১) বুকে কফ বসে গেলে নানা ধরনের অস্বস্তি হয়। কারও কাশি বাড়ে, কারও বা নাক বন্ধ হয়ে যায় যেন। এমন পরিস্থিতিতে দারুণ আরাম দিতে পারে গরম জল। বুকে কফ জমার সমস্যা দূর করে। গলা ব্যথাও কমায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আরাম পেতেও সঙ্গী হতে পারে গরম জল। রোজ সকালে এক গ্লাস করে গরম জল খেলে দিন কয়েকেই কমতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

৩) ঋতুস্রাবের সময়ে খুব পেট ব্যথা হয়? এ সময়েও আরাম দিতে পারে সেই গরম জলই। হালকা উষ্ণ জল খেলে সবচেয়ে সহজে আরাম মিলবে। না হলে জল গরম করে কোমরে সেঁক দিন। তাতেও মিলবে আরাম।

৪) ত্বকের যত রকম ছোপ, দাগ আছে, তা-ও উধাও করে দিতে পারে গরম জল। রোজ সকালে একটু করে গরম জল খেলে ত্বকের বয়সজনিত সব রকম সমস্যা দূর হবে। সঙ্গে চুলের জেল্লাও বাড়বে।

৫) হজমের গোলমালও দূর করতে সক্ষম গরম জল। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে একটু করে গরম জল খেলে অনেকটাই সহজে মুক্তি পাওয়া যায় অম্বল কিংবা পেট ফেঁপে যাওয়ার মতো সমস্যা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Lukewarm Water Drinking Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE