Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health

Urine Colour: লিপস্টিকের অত্যধিক ব্যবহারে বদলে গেল প্রস্রাবের রং! আর কী কারণে হতে পারে এমন

শারীরিক সমস্যাজনিত নানা কারণে প্রস্রাবের রং বদলে যায়। তবে লিপস্টিক ব্যবহারের ফলে প্রস্রাবের বর্ণ পরিবর্তন হয়ে যাওয়া ঘটনা এই প্রথম।

লিপস্টিক ব্যবহারের ফলে লাল রঙের প্রস্রাব হওয়ার ঘটনা এই প্রথম।

লিপস্টিক ব্যবহারের ফলে লাল রঙের প্রস্রাব হওয়ার ঘটনা এই প্রথম। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৭:৫৩
Share: Save:

সম্প্রতি এক মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন, চিন্তায় ফেলেছে কিডনি বিশেষজ্ঞদের। সেই প্রতিবেদনে বলা হয়েছে, লিপস্টিকের অত্যধিক ব্যবহারে এক মহিলার প্রস্রাবের রং বদলে লালচে হয়ে গিয়েছে। এই ঘটনা সত্যিই অত্যন্ত উদ্বেগের। তবে চিকিৎসকরা বলছেন, প্রস্রাবের রং পরিবর্তনের ঘটনা এই প্রথম নয়। তবে কারণটা নতুন। দীর্ঘ দিন ধরে ক্যাথিটারের ব্যবহার, বিভিন্ন ওষুধ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে, কিডনির কোনও সমস্যা থাকলে এমনটা হয়। কালো, বেগুনি এমনকি প্রস্রাবের রং সবুজও হতে পারে। এই কারণগুলি ছাড়াও প্রয়োজনের অতিরিক্ত শারীরিক কসরত, বাইরের খাবার খাওয়ার প্রবণতা— প্রস্রাবের বর্ণ পরিবর্তনের কারণ হতে পারে।

প্রস্রাবের রং পরিবর্তনের ঘটনা এই প্রথম নয়।

প্রস্রাবের রং পরিবর্তনের ঘটনা এই প্রথম নয়। ছবি- প্রতীকী

লিপস্টিক ব্যবহারের ফলে লাল রঙের প্রস্রাব হওয়ার ঘটনা এই প্রথম। দিনে ২৫-৩০ বার লিপস্টিক লাগাতেন ওই মহিলা। ‘অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার’-এ ভুগতেন তিনি। সেই কারণে লিপস্টিকের প্রতি তীব্র আকর্ষণ কাজ করত তাঁর। আবার লিপস্টিক ব্যবহার বন্ধ করে দিলে স্বাভাবিক প্রস্রাব হত। খুবই বিরল একটি সমস্যা। লিপস্টিক ব্যবহৃত রং খাবারের মাধ্যমে পেটে চলে যাওয়ার ফলে এমন হল, না কি এর পিছনে রয়েছে অন্য কোনও কারণ— তা নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু করেছেন বিশেষজ্ঞরা। প্রস্রাবের রং পরিবর্তন মানেই বড় কোনও রোগের লক্ষণ নয়। বেশি করে জল না খাওয়ার ফলে অনেক সময়ে ডিহাইড্রেশন হয়ে যায়। হলুদ রঙের প্রস্রাব তার ইঙ্গিত দেয়। বিটের মতো কিছু রঙিন শাকসব্জি খেলেও কিছু ক্ষেত্রে এমন হতে পারে। অত্যধিক ব্যায়াম করলেও কিছু ক্ষেত্রে প্রস্রাবের বর্ণ বাদামি হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Urine Lipstick
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE