Advertisement
০৭ মে ২০২৪
Food Safety

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৫ নিয়ম: রান্নার সময়ে মেনে চললে গরমে পেটের গোলমাল হবে না

খাবার তৈরির সময়েও সতর্ক থাকতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা পাঁচ নিয়মের কথা জানিয়েছে। যেগুলি রান্নার সময় মেনে চললে সংক্রমণের আশঙ্কা দূর হবে। সুস্থ থাকবে শরীরও।

Image of hygienic cooking.

শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর পদ্ধতিতে রান্না করা প্রয়োজন। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৫:৪৫
Share: Save:

পেটের গোলমাল, হজমের সমস্যা, ডায়রিয়া— এমন বেশ কিছু সংক্রমণের নেপথ্যে রয়েছে রান্নার কিছু ভুল পদ্ধতি। সম্প্রতি ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ (হু)-র একটি সমীক্ষায় জানা গিয়েছে, রান্নার সময় কিছু নিয়ম মানা হয় না বলেই বেশির ভাগ ক্ষেত্রে শরীরে গোলমাল দেখা যায়। শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। সেই সঙ্গে খাবার তৈরির সময়েও সতর্ক থাকতে হবে। ‘হু’ পাঁচ নিয়মের কথা জানিয়েছে, যেগুলি রান্নার সময় মেনে চললে সংক্রমণের আশঙ্কা দূর হবে। সুস্থ থাকবে শরীরও।

Image of hygienic cooking.

—প্রতীকী ছবি

হেঁশেলের পরিচ্ছন্নতা বজায় রাখুন

খাবার তৈরির সময় রান্নাঘর পরিষ্কার থাকা অত্যন্ত জরুরি। অপরিষ্কার হেঁশেলে রান্না করা অত্যন্ত অস্বাস্থ্যকর। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে। শুধু রান্নাঘর নয়, রান্না শুরুর আগে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেওয়া জরুরি। খুব ভাল হয় যদি হাতে গ্লাভস পরে নিতে পারেন।

কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখুন

কাঁচা মাংস, মাছ, সব্জি এবং রান্না করা খাবার একত্রে না রাখাই শ্রেয়। কাঁচা খাবারে নানা রকম ব্যাক্টেরিয়া থাকে। সেই বায়ুবাহিত ব্যাক্টেরিয়াগুলি রান্না করা খাবারে মিশে যাওয়ার ঝুঁকি থাকে। এমনকি, যে কৌটোতে কাঁচা মাছ কিংবা মাংস রেখেছিলেন, সেই পাত্রটি ভাল করে না ধুয়ে রান্না করা খাবার তাতে রাখবেন না।

সময় নিয়ে রান্না করুন

তাড়াতাড়ি রান্না শেষ করার জন্য অনেকেই আঁচ বেশি করে দেন। এতে খাবার সেদ্ধ হয়েছে মনে হলেও আসলে তা হয় না। ভাল করে রান্না না করলে ব্যাক্টেরিয়া থেকে যায়। যা শরীরে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা দেখা যায়। তাই সব খাবারই অনেক ক্ষণ ধরে রান্না করা জরুরি।

পরিশুদ্ধ জল ব্যবহার করুন

হাতের কাছে বেসিন রয়েছে বলেই রান্নায় সেই জল ব্যবহার না করাই শ্রেয়। ভাত কিংবা অন্য কোনও তরকারি রাঁধতে সব সময় ফিল্টারের জল ব্যবহার করতে হবে। অপরিশুদ্ধ জলে থাকা ব্যাক্টেরিয়া যে কোনও খাবারই অস্বাস্থ্যকর করে তোলে।

সঠিক তাপমাত্রায় খাবার রাখুন

গরমে খাবার ভাল রাখতে ফ্রিজ ব্যবহার করা ছাড়া উপায় নেই। কিন্তু ফ্রিজের আবহাওয়া অত্যধিক ঠান্ডা করে দেবেন না। ফ্রিজের তাপমাত্রা যত কমাবেন, ব্যাক্টেরিয়া জন্ম নেওয়ার আশঙ্কা ততই বাড়তে থাকবে। ফ্রিজে রাখা খাবার খেয়ে অসুস্থ হতে না চাইলে মাঝারি তাপমাত্রা সেট করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE